নিজস্ব সংবাদদাতা, কুড়িগ্রাম; জেলায় আবু তাহের নামে সদ্য বদলীকৃত (ভারপ্রাপ্ত) এক অধ্যক্ষ এর বিরুদ্ধে অবৈধভাবে বহিরাগতদের সঙ্গে নিয়ে অফিস কক্ষের তালা ভাঙার অভিযোগ উঠেছে। এ ঘটনায় স্থানীয়রা ৯৯৯ ফোন করলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।

গতকাল সোমবার (২৩ মার্চ ২০২০) দুপুরে ঘটনাটি ঘটে জেলার উলিপুর সরকারি ডিগ্রি কলেজে। অধ্যক্ষের তাৎক্ষণিক বদলির আদেশের আটদিন পর সকলের অগোচরে তালা ভেঙে অফিসে প্রবেশ করায় কলেজের শিক্ষক ও কর্মচারীদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসে শহীদ বেদিতে জুতা পায়ে উঠে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন এই আবু তাহের।

কলেজ সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক আদেশে ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু তাহেরকে বদলি করা হয়। আদেশে বলা হয় চলতি মাসের ১৬ মার্চ উলিপুর সরকারি ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু তাহের বর্তমান কর্মস্থল হতে অবমুক্ত হবেন। অন্যথায় অপরাহ্নে তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে গণ্য হবেন। একই সঙ্গে জয়পুরহাটের মহীপুর হাজী মহসিন সরকারি কলেজের সহযোগী অধ্যাপক (হিসাববিজ্ঞান) হিসেবে যোগদান করার নিদের্শ দেয়া হয়। এ ঘটনার আটদিন পর সোমবার দুপুরে অধ্যক্ষ আবু তাহের মাস্টার রোল কর্মচারী মোজাম্মেল হক কালুসহ বহিরাগত কয়েকজন যুবককে সঙ্গে নিয়ে উলিপুর সরকারি কলেজের অধ্যক্ষের কক্ষের তালা ভেঙে ভিতরে প্রবেশ করেন। একজন মিস্ত্রীর সহযোগিতায় তালা ভাঙা হয়। সেখানে কিছু সময় অবস্থান করার পর কক্ষের দরজায় নতুন তালা লাগিয়ে চাবি সঙ্গে নিয়ে চলে যান আবু তাহের। এ ঘটনা স্থানীয়দের নজরে আসলে তারা ৯৯৯ এ ফোন করেন। এরকিছু সময় পর উলিপুর থানার এস আই আশরাফ আলীর নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ বিষয়ে উলিপুর সরকারি কলেজের ক্যাশিয়ার শামছুল আলম সবুজ জানান, ঘটনার সময় কলেজের মসজিদে জোহরের নামাজ আদায় করছিলাম। ফিরে এসে দেখি, সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু তাহের স্যার তার কক্ষে বহিরাগতদের সঙ্গে নিয়ে বসে আছেন। এর কিছুক্ষণ পর তিনি দরজায় নতুন তালা লাগিয়ে কলেজ থেকে চলে যান। উপস্থিত স্থানীয়দের কাছে জানতে পারি তালা মেরামত করা মিস্ত্রী জনৈক আপেলকে ডেকে এনে কক্ষের তালা ভেঙে ভিতরে প্রবেশ করেন। এ সময় আমার সঙ্গে কলেজের অফিস সহায়ক ফজলুল করিম উপস্থিত ছিলেন।

 

জানতে চাইলে উলিপুর থানার এস আই আশরাফ আলী জানান, ৯৯৯ এ ফোন পেয়ে ঘটনস্থলে গিয়ে দেখি অধ্যক্ষের কক্ষে তালা দেয়া। এ সময় অধ্যক্ষকে সেখানে পাইনি। তবে শুনেছি সাবেক অধ্যক্ষ সাহেব এসেছিলেন।

উলিপুর সরকারি ডিগ্রি কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু তাহের সোমবার কলেজে যাওয়ার কথা স্বীকার করে  বলেন, শিক্ষক মোস্তফা সাহেব আমার কক্ষে তালা মেরে চাবি নিয়ে যান। কক্ষের ভিতরে আমার প্রয়োজনীয় কাগজপত্রসহ চেক বই ছিল। সে জন্য তালা খুলে সেগুলো নিয়ে এসেছি। বদলির আদেশের পরও কেন তিনি এ কাজ করলেন জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘আদেশটি ভুল ছিল। আমি এখন পর্যন্ত কারো কাছে কলেজের দায়িত্ব হস্তান্তর করিনি।’

উল্লেখ্য, অধ্যক্ষ আবু তাহের গত বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে শহীদ বেদিতে জুতা পায়ে উঠে ব্যাপক সমালোচনার মুখে পড়েন। ওই সময় ঘটনার প্রতিবাদ জানিয়ে স্থানীয়রা তার বিচারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেন। উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জানিয়ে স্মারকলিপিও দেয়া হয়

আমাদের বাণী ডট কম/২৪ মার্চ ২০২০/টিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।