নিজস্ব সংবাদদাতা, ঢাকা; এমপিওভুক্ত  স্কুল-কলেজের ২৪ জন শিক্ষককে টাইমস্কেল বা উচ্চতর গ্রেড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি। । টাইমস্কেল বন্ধ থাকলেও এই সংখ্যক টাইমস্কেল কীভাবে দেয়া হলো তার কোনো ব্যাখ্যা দেয়নি অধিদপ্তরের কর্মকর্তারা।

গত মঙ্গলবার (২৪ মার্চ ২০২০) ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত এমপিও কমিটির সভায় এসব শিক্ষককে টাইমস্কেল  দেওয়ার সিদ্ধান্ত হয়। সভায় উপস্থিত কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, টাইমস্কেল পাওয়া ২৪ শিক্ষকের মধ্যে বরিশাল অঞ্চলের ৫ জন, ঢাকার ১ জন, খুলনার ২ জন, ময়মনসিংহ অঞ্চলের ৫ জন এবং রংপুরের ১১ জন শিক্ষককে টাইমস্কেল দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. মো. গোলাম ফারুকের সভাপতিত্বে সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রতিনিধি, শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা ও আঞ্চলিক উপপরিচালকরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দেন।

এছাড়াও বেসরকারি স্কুল-কলেজের  ১০১ জন শিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এমপিও কমিটি। চলতি মার্চ মাস থেকেই তাদের বিএড স্কেল কার্যকর হবে।  চলতি মার্চ মাস থেকে তাঁদের এমপিও কার্যকর হবে।

বিএড স্কেল পাওয়া স্কুল-কলেজের ১০১ শিক্ষকের মধ্যে বরিশাল অঞ্চলের ১২ জন, চট্টগ্রামের ৫ জন, কুমিল্লার ৫ জন, ঢাকার ৪ জন, খুলনার ৩২ জন, ময়মনসিংহের ৬ জন, রাজশাহীর ১৯ জন, রংপুরের ১১ জন এবং সিলেট অঞ্চলের ৫ জন শিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি।

সভায় বেসরকারি স্কুল-কলেজের ৭৯০ জন শিক্ষক ও কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।  নতুন এমপিওভুক্ত বেসরকারি স্কুল-কলেজের ৭৯০ জন শিক্ষক ও কর্মচারীদের মধ্যে বরিশাল আঞ্চলের ৮৪ জন, চট্টগ্রামের ৭৩ জন, কুমিল্লার ৬৭ জন, ঢাকার ১০০ জন, খুলনার ১২৭ জন, ময়মনসিংহের ৮৫ জন, রাজশাহীর ৮৭ জন, রংপুরের ১২৮ জন এবং সিলেটের ৩৯ জন শিক্ষক কর্মচারী রয়েছেন। তারা সবাই বিভিন্ন সময়ে নিয়োগ পেলে অনলাইনে আবেদন করেছিলেন।

সভায় এমপিওর আওতাভুক্ত শূন্যপদে কর্মরত ইনডেক্সবিহীন শিক্ষকদের এমপিওভুক্তি, ইনডেক্সধারী প্রতিষ্ঠান প্রধান ও সহপ্রধানদের অভিজ্ঞতার উচ্চতর স্কেল, সহকারী অধ্যাপক পদের স্কেল, বিএড স্কেল, সহকারী লাইব্রেরিয়ান পদের এমপিওসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী দাবানলের মত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এ প্রান্ত থেকে ও প্রান্ত বিশ্বের প্রতিটি দেশেই যেন বিদ্যুতের গতিতে এ ভাইরাসটি ছড়িয়ে পড়ছে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দেশে নতুন করে আরও ৫ জন আক্রান্ত হয়েছেন, তাই আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। মৃতের সংখ্যা পাঁচ জন। আর এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ রোধে জনসমাগম এড়াতে এবারের এমপিও কমিটির সভা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

আমাদের বাণী ডট কম/২৬ মার্চ ২০২০/টিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।