নিজস্ব সংবাদদাতা, ঢাকা; প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে বাংলাদেশকে লকডাউন ও জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আজ শনিবার (২১ মার্চ ২০২০) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের বনানীতে নিজ বাসভবনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের কমিউনেকেবল ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রটেকশনের (এসডিসিপি) প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে এ পরামর্শ দেন বিশ্ব সংস্থার প্রতিনিধিরা।

এর আগে রাজধানীর মিরপুরের একটি ভবন লকডাউন করা হয়েছে। পুলিশ ওই বাসা ঘিরে রেখেছে। ওই ভবন ও তার আশপাশে চলাচলও সীমিত করা হয়েছে। ওই ভবনে করোনাভাইরাসে আক্রান্ত এক রোগীর পরিবার রয়েছে উল্লেখ করে আইইডিসিআর থেকে নির্দেশনা দেয়া হয়েছে যেন ওই ভবন থেকে কেউ বের হতে না পারে।

আজ শনিবার (২১ মার্চ ২০২০) বিকেল পৌন ৪টার দিকে বিষয়টি নিশ্চিত করে পুলিশের মিরপুর বিভাগের ডিসি মোস্তাক আহমেদ জানিয়েছেন, মিরপুরের একটি ভবনে একটি পরিবারকে হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক পালনের নির্দেশনা দিয়েছে আইইডিসিআর। সেজন্য ভবনটি নজরদারিতে রাখা হয়েছে। ওই ভবন থেকে যেন কেউ বের হতে না পারেন। ওই ভবনে প্রবেশ সংরক্ষিত ও এলাকায় চলাচল সীমিত করা হয়েছে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাদারীপুর জেলার শিবচর উপজেলাকে ‘লকডাউন’ করা হয়েছে। গত বৃহস্পতিবার (১৯ মার্চ ২০২০) বিকেলে এ ঘোষণা দেয়া হয়।

অন্যদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এখনই ১৫ দিনের জন্য দেশকে লকডাউন করার দাবি করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। আজ শনিবার (২১ মার্চ ২০২০)  দুপুরে ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর পক্ষ থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়।

ঐ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস আতঙ্ক সৃষ্টি ও ব্যবহার করে বাংলাদেশে অসাধু ব্যবসায়ীদের চক্র ইতোমধ্যে নিয়ন্ত্রণহীন মুনাফায় লিপ্ত হয়েছে। দিন আনা দিন খাওয়া শ্রমজীবী মানুষ ইতোমধ্যেই কর্ম হারিয়েছেন। সরকার গোঁজামিল দিয়ে, ‘দেখি কি করা যায়’ এই নীতি নিয়ে পরিস্থিতি মোকাবিলা করতে পারবে না। এভাবে চললে সবকিছুই নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক । এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে দুজন মারা গেলেন।

আজ  শনিবার (২১ মার্চ ২০২০) দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

জাহিদ মালেক জানান, গত ২৪ ঘণ্টায় যাদের নমুনা পরীক্ষা হয়েছে, তাতে আরও চারজনের করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ জনে। সারাদেশে ১৪ হাজার জন আছেন হোম কোয়ারান্টাইনে। প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৫০ জন।

আমাদের বাণী ডট কম/২১ মার্চ ২০২০/সিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।