নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর; জেলার সদর উপজেলার মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে প্রভাবশালী এক আওয়ামী লীগ নেতার ব্যক্তিগত অনুষ্ঠান বাস্তবায়ন করা হয়েছে। ওই অনুষ্ঠানে স্থানীয় জেলা প্রশাসক (ডিসি) প্রধান অতিথি ছিলেন। এনিয়ে স্থানীয় শিক্ষক, অভিভাবক ও সচেতন মহলের অনেকেই অসন্তোষ প্রকাশ করেছেন।

আজ শনিবার (২৯ ফেব্রুয়ারি ২০২০) সকাল ১০টায় সদর উপজেলার মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে ওই ট্রাস্ট কর্তৃক প্রাথমিক বৃত্তি পরীক্ষার ছাত্র-ছাত্রীদের বৃত্তি ও সংবর্ধনা প্রদান করা হয়েছে। যে কারণে এদিন বিদ্যালয়টিতে পাঠদান বন্ধ রাখা হয়। রাজধানী ঢাকার মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি এম এ সাত্তারের নিজ নামীয় একটি প্রতিষ্ঠান ‘অধ্যক্ষ এম এ সাত্তার ট্রাস্ট’।

আওয়ামী লীগ নেতা এম এ সাত্তারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন তিন পদের অধিকারী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মিজানুর রহিম।

এ অনুষ্ঠানে কেন্দ্রীয় যুবলীগের সদস্য হাসিবুর রহিম বাচ্চু, বিদ্যালয়টির প্রধান শিক্ষক মহিউদ্দিন চৌধুরী, মান্দারী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহমান রাজুসহ বিভিন্ন বিদ্যালয় থেকে আগত শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের একাধিক শিক্ষক ও অভিভাবক জানান, রাজনীতি ও রাজনৈতিক নেতাদের দৌরাত্মের কারণে লক্ষ্মীপুর জেলার ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান ধসে পড়েছে। এখানে শৃঙ্খলার চেয়ে বিশৃঙ্খলাই বেশি পরিলক্ষিত। ম্যানেজিং কমিটির সদস্যরা নানাভাবে শিক্ষার মানোন্নয়ন বাধাগ্রস্ত করছেন। এছাড়াও পাঠদান বন্ধ রেখে অধ্যক্ষ এম এ সাত্তার ট্রাস্টের অনুষ্ঠান বাস্তবায়ন করায় অসন্তোষ প্রকাশ করেছেন তারা।

স্থানীয়রা জানান, পাঠদান বন্ধ রাখলেও আওয়ামী লীগ নেতার অনুষ্ঠান সফলভাবে বাস্তবায়নের জন্য কৌশলে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি নিশ্চিত করেছেন মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে গিয়ে সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১০ জনের অধিক শিক্ষক-শিক্ষিকা কর্মস্থলে অনুপস্থিত ছিলেন। এর মধ্যে সদর উপজেলার বড়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েরই তিনজন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। এ অনুষ্ঠানের কারণে বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান ব্যাহত হয় এবং মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বখাটেদের উপস্থিতি লক্ষ্য করা যায়। গত বছরও একইভাবে অধ্যক্ষ এম এ সাত্তার ট্রাস্ট বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বলে জানা গেছে।

মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিউদ্দিন চৌধুরী বলেন, শনিবার যথারীতি পাঠদান হওয়ার কথা ছিল কিন্তু অধ্যক্ষ এম এ সাত্তার ট্রাস্টের অনুষ্ঠানের কারণে পাঠদান বন্ধ রাখা হয়। ম্যানেজিং কমিটির সভাপতির নির্দেশে পাঠদান বন্ধ রেখে এ অনুষ্ঠান বাস্তবায়ন করা হয়েছে।

বিদ্যালয়টির পরিচালনা কমিটির সভাপতি মিজানুর রহিম বলেন, অধ্যক্ষ এম এ সাত্তার ট্রাস্টের অর্থায়নে মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে একটি অত্যাধুনিক অডিটোরিয়াম নির্মাণ করা হচ্ছে। এজন্য ট্রাস্টের অনুষ্ঠান বাস্তবায়নে বিদ্যালয় ম্যানেজিং কমিটি সহযোগিতা করেছে।

অধ্যক্ষ এম এ সাত্তার ট্রাস্টের চেয়ারম্যান ও ঢাকার মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি এম এ সাত্তার বলেন, এ অনুষ্ঠানে জেলা প্রশাসক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি নিয়ে অনুষ্ঠান করা হয়েছে। তবে বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখার বিষয়টি তিনি অবগত ছিলেন না বলেও মন্তব্য করেন।

এদিকে দাওয়াত পেয়ে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কথা জানালেও পাঠদান বন্ধ রাখার বিষয়ে মন্তব্য করতে রাজি হননি জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

আমাদের বাণী ডট কম/২৯ ফেব্রুয়ারি ২০২০/পিএব 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।