ডেস্ক রিপোর্ট, ঢাকা;  প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৩০ লাখেরও বেশি মানুষ। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ তথ্য জানিয়েছে।

তাদের তথ্যানুযায়ী, করোনায় এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ৩৬ হাজার ৫৮৭ জন। আর মৃতের সংখ্যা ৫ লাখ ৭১ হাজার ৫৭৪ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৭৫ লাখ ৮২ হাজার ৪২৫ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে একদিনে আক্রান্তের নতুন রেকর্ড হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যমতে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৩০ হাজার ৩৭০ জন আক্রান্ত হয়েছে। যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ।

তবে একদিনে যে ২ লাখ ৩০ হাজার ৩৭০ জন আক্রান্ত হয়েছে তার মধ্যে ১ লাখ ৩৯ হাজারের বেশি মানুশি ছিলেন চারটি দেশের।

দেশ চারটি হলো যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ৬১ হাজার ৭১৯ জন, ব্রাজিলে ৩৬ হাজার ৪৭৪ জন, ভারতে ২৭ হাজার ৭৫৫ জন ও দক্ষিণ আফ্রিকায় ১৩ হাজার ৪৯৭ জন।

চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল ছড়িয়ে পড়েছে।

এদিকে বিশ্বব্যাপী নতুন করে করোনার সংক্রমণ বাড়ায় সব দেশের সরকারকে আরো আগ্রাসী পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডব্লিউএইচও বলছে, মহামারি এই ভাইরাসটির সংক্রমণ বর্তমানে আশঙ্কাজনক হারে ছড়ালেও কঠোর পদক্ষেপ গ্রহণ না করা গেলে এর লাগাম টেনে ধরা অসম্ভব।

এদিকে বাংলাদেশের  স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১২ জুলাই ২০২০) তথ্য অনুযায়ী,  দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ২,৬৬৬ জন আর মৃত্যু হয়েছে ৪৭ জনের। এ নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট ২৩৫২জনের মৃত্যু হলো। বাংলাদেশে প্রথম রোগী শনাক্তের পর সাড়ে তিন মাসে করোনাভাইরাসে মোট আক্রান্ত হলো এক লাখ ৮৩  হাজার ৭৯৫ জন।২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন আরো পাঁচ হাজার ৫৮০ জন। মোট সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৬১৪ জন।  আজ নমুনা পরীক্ষা হয়েছে ১১০৫৯ টি যা গতকাল ছিল ১১,১৯৩ টি।এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯ লাখ ৪০ হাজার ৫২৪টি নমুনা। দেশে ৭৭টি ল্যাবে (পরীক্ষাগার) করোনা পরীক্ষা হচ্ছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ১১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫০ দশমিক ৯৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৮ শতাংশ।

আমাদের বাণী ডট কম/১৩ জুলাই  ২০২০/পিপিএম 

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।