ডেস্ক রিপোর্ট, ঢাকা;  ভারতে প্রতিদিনই যেনো রেকর্ড ভাঙ্গতে নেমেছে করোনা ভাইরাস। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ২৭ হাজার ১১৪ জন। এটি এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ সংক্রমণের ঘটনা।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮ লাখ ২১ হাজার জনে। অপরদিকে শনিবার দেশটিতে প্রাণ হারিয়েছেন ৫১৯ জন। এতে করোনায় মৃত ভারতীয়র সংখ্যা বেড়ে দাড়াল ২২ হাজার ১২৩ জনে।
ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার ভারতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ পেরিয়ে যায়। ৭ লক্ষ থেকে ৮ লক্ষে পৌঁছতে মাত্র ৪ দিন সময় লেগেছে। অর্থাৎ ভারতে করোনা সংক্রমণ ধারাবাহিকভাবে বাড়ছেই।

করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ভারতে ১ লক্ষে পৌঁছাতে ১১০ দিন সময় লেগেছিল, আর সেই সংখ্যা ৮ লক্ষের বেশি হতে সময় লেগেছে মাত্র ৫২ দিন।

ভারতে সবথেকে ভয়াবহ অবস্থা মহারাষ্ট্রের। এরপরই রয়েছে তামিলনাড়ু, কর্নাটক, দিল্লি­ ও তেলেঙ্গানা। তবে চিকিৎসা সহায়তায় দেশটিতে এরইমধ্যে বেশিরভাগ করোনা রোগীই সুস্থ হয়ে উঠছেন। সরকারি তথ্য মতে, সারা দেশে মোট ৫ লাখ ১৬ হাজার জন সুস্থ হয়ে উঠেছে। ভারতে এই সুস্থতার হার এখন ৬২.৭৮ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ৭,৮৬২ জন। ফলে রাজ্যটিতে করোনা আক্রান্তের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৩৯ হাজার জনে। এখনো সেখানে সক্রিয় করোনা রোগী ৯৫ হাজার ৬৪৭ জন।

অবস্থা গুরুতর হচ্ছে পশ্চিমবঙ্গেও
বাংলাদেশের প্রতিবেশি ভারতীয় রাজ্য পশ্চিমবঙ্গেও ক্রমশ জাঁকিয়ে বসেছে করোনা ভাইরাস। রাজ্যটিতে আরো ১ হাজার ১৯৮ জন নতুন করে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত এটিই রাজ্যটির দৈনিক সংক্রমণের হিসাবে সর্বোচ্চ রেকর্ড। রাজ্যের করোনা পরিস্থিতি বিবেচনা করে কনটেইনমেন্ট জোনগুলোতে কড়া লকডাউন জারি করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বৃহস্পতিবার থেকেই কনটেইনমেন্ট জোনগুলোতে বসবাসকারী মানুষজন ঘরবন্দি, বন্ধ রয়েছে এলাকার দোকানপাটও। পশ্চিমবঙ্গে স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, সেখানে মোট করোনা আক্রান্ত এখন ২৭ হাজার ১০৯ জন। একদিনে সেখানে ২৬ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৮০ জনে। পরিস্থিতি বিবেচনা করে পশ্চিমবঙ্গে মোট ৪৬৩ টি এলাকাকে কনটেইমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়েছে।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১২ জুলাই ২০২০) তথ্য অনুযায়ী,  দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ২,৬৬৬ জন আর মৃত্যু হয়েছে ৪৭ জনের। এ নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট ২৩৫২জনের মৃত্যু হলো। বাংলাদেশে প্রথম রোগী শনাক্তের পর সাড়ে তিন মাসে করোনাভাইরাসে মোট আক্রান্ত হলো এক লাখ ৮৩  হাজার ৭৯৫ জন।২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন আরো পাঁচ হাজার ৫৮০ জন। মোট সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৬১৪ জন।  আজ নমুনা পরীক্ষা হয়েছে ১১০৫৯ টি যা গতকাল ছিল ১১,১৯৩ টি।এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯ লাখ ৪০ হাজার ৫২৪টি নমুনা। দেশে ৭৭টি ল্যাবে (পরীক্ষাগার) করোনা পরীক্ষা হচ্ছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ১১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫০ দশমিক ৯৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৮ শতাংশ।

আমাদের বাণী ডট কম/১২  জুলাই  ২০২০/পিপিএম 

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।