রাষ্ট্রায়ত্ব পাটকলের শ্রমিকদের ১১ দফা দাবীতে চলমান অনশনের প্রতি সংহতি জানিয়ে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ, জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করেছে।

বাসদ ঢাকা মহানগর শাখার আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্বে ও সদস্য সচিব জুলফিকার আলী’র পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, বাসদ নগর কমিটির সদস্য খালেকুজ্জামান লিপন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বকেয়া বেতন, মজুরি কমিশন ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, পি.এফ ফান্ডের টাকা ফেরৎ, চাহিদা অনুযায়ী পাট মৌসুমে পাট কেনাসহ পাট শিল্প রক্ষার দাবিতে শ্রমিকরা আন্দোলন করছেন। বিরাষ্ট্রীয়করণ, লুটপাট, দুর্নীতির কারণে পাটশিল্প আজ ধ্বংসের দ্বারপ্রান্তে।

নেতৃবৃন্দ বলেন, বিশ্ব ব্যাংকের পরামর্শে বাংলাদেশের সরকারি শিল্প প্রতিষ্ঠান চিটাগাং স্টিল মিল, চিনি শিল্প ধ্বংসের ধারাবাহিকতায় আজ পাটশিল্পের রাষ্ট্রিয় কারখানা সমূহও ধ্বংস করার চক্রান্ত চলছে। ব্যাক্তিমালিকানাধীন পাটকল গুলিতে শ্রমিক শোষণ বাধাহীন করার জন্যই রাষ্ট্রীয় পাটকলগুলিতে ২০১৫ সালের মজুরি কমিশনের সুপারিশ অনুসারে ঘোষিত মজুরি পরিশোধ করতে এত টালবাহানা করা হচ্ছে। নেতৃবৃন্দ ভুলনীতি, দুর্নীতি, লুটপাট বন্ধ করে পাট শিল্প, ৭৮ হাজর স্থায়ি এবং ৭-৮ লক্ষ ক্যাজুয়াল পাট শ্রমিক ও ৩ কোটি পাট চাষী রক্ষার জন্য শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর নেতৃবৃন্দ এবং অর্থনীতিবিদদের পরামর্শ নিয়ে রাষ্ট্রায়ত্ব খাতের পাট শ্রমিকদের সমস্যার স্থায়ী সমাধানের জন্য প্রয়েজনীয় উদ্যোগ গ্রহণের আহবান জানান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।