নিজস্ব সংবাদদাতা, ঢাকা; বেসরকারি এমপিওভুক্ত কলেজ ও সমমানের প্রতিষ্ঠানে কর্মরত প্রভাষকদের পদোন্নতিতে অনুপাতের হারে পরিবর্তন আসছে। এখন থেকে অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ প্রভাষক সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। এভাবেই বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা সংশোধনের সুপারিশ করতে যাচ্ছে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন কমিটি।

আজ বুধবার (১১ মার্চ ২০২০) কমিটির পঞ্চম সভায় এমপিও নীতিমালা সংশোধনে সুপারিশগুলো চূড়ান্ত করা হয়েছে। সভায় উপস্থিত এক প্রতিনিধি এ তথ্য নিশ্চিত করেছেন।

বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির পঞ্চম সভায় সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন।

জানায়, বুধবার (১১ মার্চ) নীতিমালা সংশোধন কমিটির পঞ্চম সভায় আগের সভাগুলোয় আলোচিত বিষয়ে নতুন করে আলোচনা করে সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। এসব সুপারিশ লিখিতভাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে দেয়া হবে। নীতিমালা সংশোধনের বিষয়ে চূড়ান্ত আলোচনা করে তারা সিদ্ধান্ত দেবেন। প্রয়োজন হলে অর্থ ও জন প্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথেও তারা আলোচনা করবেন।

সভায় এমপিওভুক্ত কলেজের প্রভাষকদের পদোন্নতির বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। প্রভাষকদের পদোন্নতিতে অনুপাত প্রথা বাতিলের সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। একইসাথে অর্ধেক বা ৫০ শতাংশ প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার সুপারিশ করা হয়েছে। সভায় আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে গত ৭ জানুয়ারি এমপিও নীতিমালা কমিটির চতুর্থ সভা, ২২ ডিসেম্বর তৃতীয়, ১২ ডিসেম্বর দ্বিতীয় সভা এবং ৪ ডিসেম্বর এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়।

আমাদের বাণী ডট কম/১১ মার্চ ২০২০/টিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।