আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  শ্বব্যাপী দাবানলের মত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এ প্রান্ত থেকে ও প্রান্ত বিশ্বের প্রতিটি দেশেই যেন বিদ্যুতের গতিতে এ ভাইরাসটি ছড়িয়ে পড়ছে। এমন সংকটময় পরিস্থিতিতে জন্ম নেয়া এক নবজাতকের নাম রাখা হলো ‘করোনা’।

ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের গোরক্ষপুর।

এলাকাবাসীর বরাত দিয়ে স্থানীয় একটি গণমাধ্যম জানায়, ভারতে গতকাল মঙ্গলবার মধ্যরাত থেকে ‘লকডাউন’ শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে গোরক্ষপুর জেলার সোগাহুরা গ্রামের এক নারীর প্রসব যন্ত্রণা ওঠে। সঙ্গে সঙ্গে পরিবারের লোকজন তাকে গোরক্ষপুর শহরের মহিলা হাসপাতালে ভর্তি করেন।

ভর্তি হওয়ার কিছুক্ষণ পরই একটি কন্যা সন্তানের জন্ম দেন ওই নারী। তারপরই ওই সদ্যোজাতের নাম ‘করোনা’ রাখার সিদ্ধান্ত নেন পরিবারের সদস্যরা।

এর আগেও অবশ্য এমন নাম রাখা হয়েছে। ঘূর্ণিঝড় সিডরের সময়ও এক শিশুর নাম রাখা হয়েছিল ‘সিডর’।

এ ব্যাপারে শিশুটির কাকা নীতেশ ত্রিপাঠি বলেন, ‘এ ভাইরাস অত্যন্ত মারাত্মক তাতে কোনো সন্দেহ নেই। তবে আতঙ্কের মাঝেও অনেক ভালো কিছু সৃষ্টি হয়। তাই অযথা ভয় না পেয়ে নির্দেশ মেনে চললেই সুরক্ষিত থাকব। আর ভাইরাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রতীক হয়ে থাকবে এ শিশু।’

এদিকে, বিষয়টি জানার পর অবশ্য অনেকেই হতবাক হয়েছেন। মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে এমন নাম হতে পারে, ভাবতেই পারছেন না তারা।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ১৮ হাজার ৮৯১ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২২ হাজার ৬১৩ জন। এ ছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৮ হাজার ৮৭৯ জন। এখন পর্যন্ত ১৯৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

আমাদের বাণী ডট কম/২৫ মার্চ ২০২০/টিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।