সুজন ভট্টাচার্য্য, ব্যুরো প্রধান, চট্টগ্রাম; তপ্ত গরমে পথিক যখন পায়ে হেঁটে তার গন্তব্যের উদ্দেশ্য চলতে শুরু করেন তখন তার যদি পানির পিপাসা পায় তাহলে তার তৃষ্ণা নিবারণের জন্য নদীর কিনারা ঘেঁষে একটি মাচাং ঘরে মাঠির কলসে রাখা আছে বিশুদ্ধ ঠান্ডা পানি। এই মানবিক কাজের দেখা মিলবে পার্বত্য চট্টগ্রামের ২ টি জেলা বান্দরবান ও খাগড়াছড়ি জেলার বিভিন্ন উপজেলায়।

পার্বত্য বান্দরবানের থানচি উপজেলার প্রবীণ মুরুব্বী মুনুচিং মারমা জানান,যুগ যুগ ধরে বিভিন্ন উপজাতী সম্প্রদায়ের লোকজন এই কাজটি করে আসছেন।সাধারণত একটি গ্রামের মানুষেরা দলগত ভাবে এই মানবিক কাজটি করে থাকেন।

পানি রাখার পাশাপাশি মাচাং ঘর গুলো তে বিশ্রাম নেওয়ার মতো জায়গা থাকে।তবে আধুনিক যোগাযোগ ব্যবস্হা ও পর্যটনের অতি বিকাশের কারণে এখন আর এই ধরণের ঘর গুলো চোখে ই পড়ে না বলে জানান আলীকদম উপজেলার এক উপজাতী প্রবীণ।

বান্দরবান জেলার রুমা উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি জুয়েল বম জানান ছোট বেলা থেকে দেখছি, পাহাড় বা নদী কিনারায় মাচাং ঘর বানিয়ে পথিকের তৃষ্ণা মেটানো ও বিশ্রামের জন্য বিনা পারিশ্রমিকে পাড়াবাসীরা একত্রিত হয়ে এই কাজ টি করছেন।তিনি আরো বলেন নতুন প্রজন্মের জন্য এটি অনুকরণীয় একটি মানবিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষা হতে পারে।

আমাদের বাণী ডট কম/১৬ মার্চ ২০২০/সিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।