দুর্নীতি, প্রভাব বিস্তার রোধ ও শিক্ষকদের শৃঙ্খলায় রাখতে ২০১৮ সালে বেসরকারি শিক্ষক বদলির সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সিদ্ধান্ত নিলেও নীতিমালা তৈরি না হওয়ায় তা বাস্তবায়ন শুরু করা যায়নি। তবে, শেষ পর্যন্ত নীতিমালা তৈরির কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

খুব দ্রুতই একটি নীতিমালা প্রস্তুত করে তা চূড়ান্ত করা হবে। প্রস্তাবিত নীতিমালায় শিক্ষক বদলির ব্যবস্থা রাখা হবে অনলাইনে। ২০২০ সাল থেকে বদলি কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে।

সরকারের এমন সিদ্ধান্ত জানতে পেরে শিক্ষকরা আশার আলো দেখেন। তবে ২০১৯ খ্রিষ্টাব্দ শেষ হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছালেও বদলি নীতিমালা বা প্রজ্ঞাপন জারি না হওয়ায় হতাশ শিক্ষকরা। তাই দ্রুত বদলির আদেশ জারির দাবিতে রাজপথে নেমেছেন শিক্ষকরা।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করছেন তাঁরা। মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার কে বি নূরজাহান খান উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. হারুন অর রশিদ ও সমষপুর বিজনেস ম্যানেজমেন্ট কলেজের শিক্ষক মোহাম্মদ সিরাজুল ইসলামের নেতৃত্বে ‘এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের বদলি বাস্তবায়র কমিটির’ ব্যানারে মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন সারাদেশ থেকে আসা শিক্ষকরা।

মানববন্ধনে শিক্ষক নেতারা জানান, বেসরকারি শিক্ষকদের দীর্ঘ দিনের প্রাণের দাবি বদলি। এ বিষয়ে সরকারের সিদ্ধান্তও ইতিবাচক। সম্প্রতি ২০২০ খ্রিষ্টাব্দের মধ্যে বেসরকারি শিক্ষকদের ঐচ্ছিক বদলি চালু করার সিদ্ধান্ত হয়, যার সব কার্যক্রম হবে অনলাইনে।

তারা বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের সিন্ডিকেট ও দুর্নীতি রোধ করে শিক্ষাব্যবস্থা গতিশীল করতে বদলি চালু জরুরি। বদলির ব্যবস্থা চালুর দাবিতে সারাদেশের শিক্ষকরা একত্রিত হয়ে আজ মানববন্ধন পালন করছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।