নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল  ;  মহামারী করোনাভাইরাস সংক্রমণ রোধে টাঙ্গাইল   জেলাকে ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসক মো.শহীদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল মঙ্গলবার (০৭ এপ্রিল ২০২০) দুপুরে টাঙ্গাইল  জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি রোধ ও সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষে মঙ্গলবার বিকেল চারটা থেকে টাঙ্গাইলে প্রবেশের সকল পথে চেকপোস্ট বসিয়ে বন্ধ (লকডাউন)’র ঘোষণা করেছে জেলা প্রশাসন। তবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক এর আওতামুক্ত থাকবে। মঙ্গলবার দুপুরে সার্কিট হাউসে জেলা প্রশাসনের সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জেলা প্রশাসক মো.শহীদুল ইসলামের সভাপতিত্বে ওই সভায় উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক, সদর আসনের এমপি মো.ছানোয়ার হোসেন, লে: কর্নেল মোহাম্মদ সোহেল রানা,পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, সিভিল সার্জন ডা: মো. ওয়াহীদুজ্জামান,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.মোশারফ হোসেন খান,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো.শহীদ উল্লাহ,পৌর মেয়র জামিলুর রহমান মিরন, টাঙ্গাইল প্রেসক্লাবে সভাপতি জাফর আহমেদ প্রমুখ।

জানাগেছে, লকডাউন চলাকালে টাঙ্গাইল জেলার সীমান্তবর্তী এলাকাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বিশেষ চেকপোস্ট বসানো হবে। একই সঙ্গে টাঙ্গাইল পৌর এলাকার চার দিকে চেকপোস্ট বসানো হবে।যাতে করে শহরে বা জেলায় কোন গণপরিবহনসহ কোন ব্যক্তি প্রবেশ করতে না পারে। আবার কেউ যেন বাইরে যেতে না পারে।

জেলার অভ্যন্তরেও রিকশা, ব্যাটারি ও সিএনজিচালিত অটোরিকশাসহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুধু ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক খোলা থাকবে। এই মহাসড়ক দিয়ে অন্য জেলার যানবাহন চলাচল করতে পারবে। কিন্তু মহাসড়ক থেকে টাঙ্গাইলের কোনো রাস্তায় যানবাহন ঢুকতে পারবে না। তবে ওষুধ,খাদ্য পণ্যবাহী যানবাহন, পৌরসভার পরিচ্ছন্নতা কর্মী, সংবাদকর্মীরা এ সিদ্ধান্তের আওতার বাইরে থাকবে।

উল্লেখ্য,  বিশ্বব্যাপী দাবানলের মত ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘন্টায় ৭৯২ টি নমুনা সংগ্রহ করা হয়েছে যার ৪১ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৪ জনে। নতুন করে আরও ৫ জন মারা গেছেন এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১৭ জনে। নতুন আক্রান্ত ৪১ জনের মধ্যে ঢাকার ২০ জন, নারায়ণগঞ্জের ১৫ জন, কুমিল্লায় ১ জন ও চট্টগ্রামে ১ জন এবং কেরানীগঞ্জে ১ জন। গতকাল মঙ্গলবার (০৭ এপ্রিল ২০২০) দুপুর ২ টায় স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) এর পরিচালক ডা. মরজাদী সেব্রিনা ফ্লোরা একথা বলেন।

আমাদের বাণী ডট কম/০৮ এপ্রিল ২০২০/পিপিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।