নিজস্ব সংবাদদাতা, ঢাকা; সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম শিক্ষাসচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানকে এ নোটিশ পাঠিয়েছেন।

গত বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি ২০২০) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে এই আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের কিছু অংশ উচ্চমাধ্যমিক পর্যায়ে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রতিটি বিভাগে পাঠ্য হিসেবে অন্তর্ভুক্ত করার বিষয়ে প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

অন্যথায় এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করা হবে বলে জানান অ্যাডভোকেট তানজিম আল ইসলাম।

নোটিশকারী উল্লেখ করেন, ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি উচ্চ মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্য করার বিষয়ে উচ্চমাধ্যমিক পর্যায়ের বিশিষ্ট শিক্ষাবিদ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকজন অধ্যক্ষকে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি এবং বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কয়েকজন বিশিষ্ট শিক্ষাবিদ, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বর্তমান এবং সাবেক কয়েকজন ভাইস চ্যান্সেলরকে (উপাচার্য) নিয়ে একটি বিশেষ কমিটি গঠন করে তাদের মতামত নিয়ে বিষয়টি চূড়ান্ত করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

আমাদের বাণী ডট কম/২৯ ফেব্রুয়ারি ২০২০/সিপিএ 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।