ঘরের মাঠে সর্বশেষ অনুষ্ঠিত বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী গোল্ড কাপ ফুটবলে রক্ষণভাগে বাংলাদেশের নির্ভরতার প্রতীক ছিলেন নার্গিস খাতুন। প্রতি ম্যাচেই খেলেছেন সেরা একাদশে। গোল পোস্টের সামনে প্রতিপক্ষের আক্রমণ রুখেছেন নিপুণ ভাবে।

টুর্নামেন্ট চলাকালেই তাকে বসতে হয়েছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। সকালে পরীক্ষা দিয়ে বিকেলেই নেমে পড়তে হয়েছে আন্তর্জাতিক ম্যাচ খেলতে। তবু পরীক্ষায় দারুণ সফল রাজশাহীর বাগমারার এই মেয়ে।

সার্ভিসেস দল আনসার কলেজ থেকে পরীক্ষা দিয়েছিলেন নার্গিস। মানবিক বিভাগ থেকে ৩.৭৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন জাতীয় দলের অন্যতম সেরা এই ডিফেন্ডার।

বুধবার এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পর জাতীয় দলের কোচ গোলাম রব্বানী ছোটন নার্গিসের সাফল্যের কথা দেশ রূপান্তরকে জানান। শিষ্যের এই সাফল্যে দারুণ খুশি তিনি।

টুর্নামেন্ট চলাকালে যাতে পরীক্ষার অংশ নিতে পারেন এ জন্য ঢাকাতেই নার্গিসের পরীক্ষার ব্যবস্থা করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তার কেন্দ্র ছিল সিদ্ধেশ্বরী গার্লস কলেজ। নার্গিসের সঙ্গে এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন নারী ফুটবলের অন্যতম বড় মুখ কৃষ্ণা রানী সরকার। তবে বাংলা বিষয়ে উত্তীর্ণ হতে পারেননি তিনি।

এর আগে এ বছর এসএসসি পরীক্ষায় সাফল্য দেখান জাতীয় দলের ফরোয়ার্ড মার্জিয়া ও অনূর্ধ্ব-১৬ দলের মিডফিল্ডার লাবনী আক্তার। বাফুফের ক্যাম্পে থাকা নারী ফুটবলাররা প্রতি বছরই এভাবে পরীক্ষার মঞ্চেও সাফল্য দেখাচ্ছেন। খেলার পাশাপাশি পড়াশোনাতেও যে পিছিয়ে নেই তারা, এটিই তার প্রমাণ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।