নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  সরকারিকরণের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের নামের ১৬টি কলেজ নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি স্থানান্তরের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আর এসব প্রতিষ্ঠানের নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশে।

জানা গেছে, কলেজগুলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়ার ট্রাস্ট অনুমোদিত। কলেজগুলো হল, ঢাকার মিরপুরের শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ, ফরিদপুর বোয়ালমারীর বঙ্গবন্ধু কলেজ, রাজবাড়ীর পাংশার জাতির জনক বঙ্গবন্ধু কলেজ, মাদারীপুর সদর উপজেলার ছিলারচর বালীকান্দি শেখ ফজিলাতুন্নেছা মুজিব কলেজ, রাজৈর উপজেলার শেখ রাসেল মহাবিদ্যালয়, বাগেরহাটের মোংলা পোর্টের বঙ্গবন্ধু মহিলা কলেজ, ঝিনাইদহ কালীগঞ্জের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল মহাবিদ্যালয়, ঝিনাইদহের মহেশপুরের শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রি কলেজ, মাগুরা শ্রীপুরের বঙ্গবন্ধু কলেজ, বরিশালের মেহেন্দিগঞ্জের দেশরত্ন শেখ হাসিনা মহাবিদ্যালয়, জামালপুরের মেলান্দহের বঙ্গবন্ধু কলেজ, একই উপজেলার শেখ কামাল কলেজ, নীলফামারী ডিমলার শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহাবিদ্যালয়, নীলফামারীর জলঢাকার শিমুলবাড়ী বঙ্গবন্ধু ডিগ্রি মহাবিদ্যালয়, দিনাজপুরের ফুলবাড়ীর বঙ্গবন্ধু কলেজ এবং বরিশাল মহানগরীর আবদুর রব সেরেনিয়াবাত কলেজ।

ইতোমধ্যে কলেজগুলো সরকারিকরণে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন দেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত ৫ জানুয়ারি ১টি ও ১৪ জানুয়ারি ১৬টি কলেজ সরকারিকরণের বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। সে প্রেক্ষিতে গত ৩ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে কলেজটির পরিদর্শন প্রতিবেদন চেয়েছিল মাধ্যমিক ও শিক্ষা বিভাগ। একইসাথে ১৬টি কলেজের নিয়োগ-পদোন্নতিতে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছিল শিক্ষা অধিদপ্তরকে।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, গত ৫ জানুয়ারি একটি ১৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৫টি কলেজসহ মোট ২৯টি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের বিষয়ে চিঠি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছিল।

এদিকে শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশনা অনুযায়ী ১৬টি কলেজর নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সাথে শিক্ষা অধিদপ্তর থেকে কলেজগুলোতে চিঠি পাঠিয়ে পরিদর্শনের জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে অধ্যক্ষদের।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।