নিজস্ব সংবাদদাতা, ঢাকা; করোনা ভাইরাসে আক্রান্ত তিন ব্যক্তি শনাক্তের পর স্বাভাবিকভাবেই সবার মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। অভিভাবকরা দাবি তুলেছেন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মতো এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

আজ সোমবার (০৯ মার্চ ২০২০) গণমাধ্যমকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার বিষয়ে এ বিষয়ে বলেন  শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ।

এদিকে, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এখনই তারা কিছু ভাবছেন না। তিনি বলেছেন, ‘আমরা সব ধরনের সতকর্তামূলক ব্যবস্থা গ্রহণ করব, তবে এখনই প্রাথমিক স্কুল বন্ধের কথা ভাবছি না’।

গতকাল রবিবার (০৮ মার্চ ২০২০) রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) বাংলাদেশে তিন জনের কোভিড-১৯ আক্রান্তের কথা জানিয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত তিন রোগী শনাক্ত হলেও এটা দ্রুত ছড়িয়ে পড়বে না বলে আশা প্রকাশ করেছেন আইইডিসিআর পরিচালক পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, স্কুল কলেজ বন্ধ করে দেয়ার মতো কোনো পরিস্থিতিই তৈরি হয়নি। রোববার (৮ মার্চ) বিকেলে নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।আমরা আশঙ্কা করি না যে, এটা দ্রুত ছড়িয়ে পড়বে। কারণ আমরা ব্যবস্থা নিয়েছি, রোগীকে দ্রুত শনাক্ত করে তাকে আইসোলেট করে ফেলার।

ইউনেস্কোর তথ্য অনুসারে, ৪ মার্চ পর্যন্ত তিন মহাদেশের ২২টি দেশ স্কুল বন্ধের ঘোষণা দিয়েছে কিংবা এরইমধ্যে বন্ধ করেছে।সংস্থাটি জানিয়েছে, ১৩টি দেশের সব স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। ৯টি দেশ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্থানীয়ভাবে স্কুল বন্ধ করেছে।

আমাদের বাণী ডট কম/০৯ মার্চ ২০২০/টিএ 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।