আজ রবিবার ( ৫ জানুয়ারি ২০২০) সমাজতান্ত্রিক মহিলা ফোরামের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষ্যে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশো এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু এক যুক্ত বিবৃতিতে সংগঠনের সকল নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ী এবং নারী সমাজসহ দেশবাসীকে বিপ্লবী শুভেচ্ছা জানান।

সমাজে নারীর মানবিক অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮৪ সালের আজকের এই দিনে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ এর নারী সংগঠন হিসেবে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর আত্মপ্রকাশ ঘটে। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা ছাড়া গণতান্ত্রিক সমাজ হয় না। গণতন্ত্র, মানবতা ও সভ্যতার স্বার্থে, উন্নত রুচিবোধ ও সংস্কৃতি চেতনার আলোকে নারী-পুরুষের সৌন্দর্যম-িত মিলিত জীবন ও যৌথ কর্মপ্রয়াসের বিকল্প নেই।

সমাজের অগ্রগতি ও প্রগতির স্বার্থে, সুস্থ নিরাপদ জীবন যাপন ও পরবর্তী প্রজন্মের মনুষ্যত্ব নিয়ে বেড়ে উঠার স্বার্থে আজ নারী-পুরুষের মধ্যকার অসাম্য-বৈষম্য বিলোপ সময়ের দাবি। সেই দাবি পূরণের লক্ষ্যে সকল প্রকার অসুস্থ মানসিকতা, প্রতিক্রিয়াশীল ধ্যান-ধারণা, ভোগবাদী প্রবণতা দূর করার জন্য একটি শক্তিশালী নারী সংগঠন, নারীমুক্তি আন্দোলন ও নারী-পুরুষের মিলিত সংগ্রাম অপরিহার্য। শুধু অধিকারের কথা বলাই যথেষ্ট নয়; সমাজ সচেতনতা বিকাশ, প্রতিবাদ-প্রতিরোধ সংগ্রামের পথেই সত্যিকার মর্যাদা ও অধিকার আদায় সম্ভব। সমাজের আমূল পরিবর্তনের বিপ্লবী লড়াইয়ের পথে সার্বিক মুক্তি একদিন অর্জিত হবে।

নেতৃবৃন্দ প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, সমাজতান্ত্রিক মহিলা ফোরামকে সর্বদিক থেকে সহযোগিতা দিয়ে ও অংশগ্রহণ করে শক্তিশালী করুন। দেশে, রাষ্ট্রে, সমাজে, পরিবারে সর্বত্র গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা করুন। সাম্যসমাজ নির্মাণের পরিপূরক বিপ্লবের জমি তৈরি করুন।

কর্মসূচি :

## সংগঠনটির  প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ১০ জানুয়ারি ২০২০ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাব চত্বরে সমাবেশ ও মিছিল এবং দিনব্যাপী জোনাল পাঠচক্র ২৩/২ তোপখানা রোডস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে।

## মাসব্যাপী সারাদেশে আলোচনা সভা, মিছিল, সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।