নিজস্ব সংবাদদাতা, ঢাকা; প্রাণঘাতি করোনার ছবলে বাংলাদেশ। আতঙ্কে আছে দেশের সব নাগরিক। এদিকে এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার। এই ছুটিতে বেতন ভাতা পাওয়ার বিষয়ে আতঙ্কে আছেন সরকারি অনেক কর্মকর্তা কর্মচারী। তবে বেতন ভাতা পাওয়া বিষয়ে আতংকের কিছু নেই।  সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য ১ ও ২ এপ্রিল বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক -বিইএফটিএন প্লাটফর্মটি চালু থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া মহামারী নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত সাধারণ ছুটির দিনগুলোতে ব্যাংকগুলোতে করা যাবে পে-অর্ডার ।

গতকাল বুধবার (২৫ মার্চ ২০২০) এ বিষয়ে দুটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিইএফটিএন প্লাটফর্ম চালু রাখা বিষয়ক সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, বৈশ্বিক মহামারীতে রূপ নেয়া নভেল করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ রোধে সরকার ২৬ মার্চ হতে ৪ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করেছে।

ছুটিকালীন সময়ে সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা (নগদ উত্তোলন ও জমা) চালু রাখতে ইতোমধ্যে নির্দেশনা প্রদান করা হয়েছে। এ অবস্থায় পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের পরিশোধ ব্যবস্থাগুলোর কার্যক্রম সম্পর্কিত তিনটি নিদেশনা পরিপালন করতে বলা হয়েছে।

এনপিএসবি প্লাটফর্মের কার্যক্রম ছুটিকালীন সময়ে সার্বক্ষণিক চালু থাকবে এবং সংশ্লিষ্ট লেনদেনের সেটেলমেন্ট ছুটি পরবর্তী কার্যদিবসে সম্পন্ন করা হবে।

বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (বিএসিপিএস) ও রিয়েল টাইম গ্রস সেটেলমেন্টের (আরটিজিএস) সব কার্যক্রম ছুটিকালীন সময়ে বন্ধ থাকবে এবং সরকারি কর্মকর্তা/কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানসহ সকল ধরনের লেনদেন সম্পন্নের জন্য বিইএফটিএন প্লাটফর্মটি শুধুমাত্র আগামী ১ ও ২ এপ্রিল চালু থাকবে

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসে আরও একজনের মৃত্যু হয়েছে। এতে করে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়ালো পাঁচজনে। আর নতুন করে কোনো রোগী শনাক্ত হয়নি। গতকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ছিলো ৩৯ জনে। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ জন।

আমাদের বাণী ডট কম/২৬ মার্চ ২০২০/টিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।