ডেস্ক রিপোর্ট;  করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া নিম্ন মধ্যবিত্ত ও হত দরিদ্রদের প্রধানমন্ত্রী ঘোঘিত আর্থিক সহায়তা দিতে করা তালিকা নিয়ে চলছে চালবাজি। তালিকায় নাম উঠা ব্যক্তিদের যেহেতু মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক সুবিধা দেয়া হবে সেই সুযোগকে কাজে লাগিয়ে একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের অঘোষিত পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিন নামের এক ব্যক্তির মোবাইল নম্বরটি ৫৩ জন দুঃস্থের নামের পাশে ব্যবহার করা হয়েছে। তালিকায় রয়েছে মৃত ব্যক্তিরও নাম।

লালমনিরহাটের আদিতমারী উপজেলার কমলাবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিনের মোবাইল নম্বরটি ৫৩ জন দুঃস্থের নামের পাশে ব্যবহার করা হয়েছে। এছাড়াও ওই তালিকায় মৃত ব্যক্তির নামও রয়েছে। উপজেলা প্রশাসন এধরনের নামের তালিকা সংশোধনের জন্য মাঠে নেমেছেন।

আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনসুর উদ্দিন গোটা উপজেলার ৮টি ইউনিয়নের প্রতিটিতেই একশ থেকে দেড়’শ নাম গোজামিল দিয়ে করা হয়েছে বলে জানান। এছাড়াও তালিকায় একই লোকের মোবাইল ফোন একাধিক নামে ব্যবহার করার হয়েছিল। যা উপজেলা কমিটি অনিয়মগুলো চিহ্নিত করে পুনরায় সংশোধনের জন্য ইউনিয়ন পরিষদে ফেরত পাঠিয়েছে।

এদিকে করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া নিম্ন মধ্যবিত্ত ও হতদরিদ্রদের প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক সহায়তা দিতে তালিকায় অনিয়মের অভিযোগ তুলেছেন উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের বিরুদ্ধে। এ ঘটনায় সংশ্লিষ্ট ইউনিয়নের ৬ জন সদস্য উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ রয়েছে, যেহেতু মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই অর্থ প্রদান করা হবে সে কারনে এই সুযোগে কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের নির্দেশে তার পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিন তার নিজের মোবাইল নম্বরটি (০১৭৩৩১২৫১০২) জুড়ে দিয়েছেন ৫৩ জন সুবিধাভোগীর নামের পাশে। এ ছাড়াও ওই তালিকায় মৃৃৃত ব্যক্তির নামও দেয়া হয়েছে।

জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নে ১০ হাজার ৫১৬টি পরিবারের তালিকা প্রস্তুত করনের জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদকে দায়িত্ব দেয়া হয়। ওয়ার্ড কমিটির মাধ্যমে তালিকা চূড়ান্ত করে চেয়ারম্যানের মাধ্যমে উপজেলা পরিষদে জমা দেয়ার কথা। কিন্তু কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যানের মাধ্যমে ইউপি সদস্যরা তালিকা তৈরি করে জমা দিলেও চেয়ারম্যান আলাল উদ্দিন আলাল তা পরিবর্তন করে নতুন করে তালিকা জমা দেন। বিষয়টি জানার পর এ ঘটনায় ইউপি সদস্যরা ক্ষিপ্ত হয়ে উঠেন। তারা চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আনেন।

এদিকে সুফলভোগীদের নামের পাশে তাদের প্রত্যেকের মোবাইল নম্বর সংযুক্ত করার কথা থাকলেও চেয়ারম্যান অসৎ উদ্দেশ্যে সেখানে তার অঘোষিত (পিএস) ছমির উদ্দিনের মোবাইল নম্বর ৫৩ দুঃস্থের নামের পাশে দিয়ে রেখেছেন। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা প্রদানের ব্যবস্থা করায় তিনি এই অপকৌশলের আশ্রয় নিয়েছেন বলে ইউপি সদস্যরা দাবী করেন।

এছাড়াও মানবিক সহায়তার এই তালিকা নিয়ে উপজেলা পলাশী, সারপুকুর ইউনিয়ন এবং জেলা সদরের হারাটি ইউনিয়নে অভিযোগ উঠেছে। কোন ইউনিয়নে আবার আওয়ামীলীগের কমিটি নিয়ে দেখা দিয়েছে চরম দ্বন্দ।
কমলাবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কথিত (পিএস) হিসেবে পরিচিত ছমির উদ্দিন এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি এর সত্যতা নিশ্চিত করলেও এসব বিষয় নিয়ে আপনাদের (সাংবাদিকের) এত মাথা ব্যথা কেন বলে মোবাইল ফোন কেটে দেন।

কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলাল বলেন, ইউপি সদস্যদের নামের তালিকা জমা দেয়া হয়েছে। ৫৩ জনের নামের পাশে ছমির উদ্দিনের মোবাইল নম্বর কেন দেয়া হয়েছে এ প্রসংগে তিনি বলেন, এসব সংশোধন করা হচ্ছে।

এ বিষয়ে আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, সরকারী প্রতিটি নির্দেশনা তাৎক্ষনিকভাবেই প্রতিটি ইউনিয়ন পরিষদকে জানিয়ে দেয়া হয়েছে। এখানে কেউ দুই নম্বরি করলে রেহাই পাবেন না। এরপরও যদি কেউ এরকম অনিয়ম করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।

প্রসঙ্গত, করোনাভাইরাস পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া দিনমজুর ও শ্রমজীবীদের জন্য নগদ অর্থ সহায়তা প্রদানের উদ্যোগ নিয়েছে সরকার। এই উদ্যোগের মাধ্যমে ৫০ লাখ পরিবার আড়াই হাজার টাকা করে সহায়তা পাবেন। এই অর্থকে সঙ্কটে পড়া মানুষদের জন্য প্রধানমন্ত্রীর ঈদ উপহার বলছেন প্রশাসনের কর্মকর্তারা।গতকাল বৃহস্পতিবার (১৪ মে ২০২০)  প্রথানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধন করেছেন।

আমাদের বাণী ডট/১৬ মে ২০২০/পিবিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।