প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের দুটি ধাপে বেতন বাড়ানো হয়েছে উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন  সরকার প্রাথমিক শিক্ষকদের যৌক্তিক সব দাবিগুলো বাস্তবায়ন করেছে। শিগগিরই প্রধান শিক্ষকদের আরো এক ধাপ গ্রেড উন্নীত করা হবে। ভবিষ্যতে প্রধান শিক্ষকদের ১০ গ্রেড দেয়া হবে।

আজ মঙ্গলবার (০৭ জানুয়ারি, ২০২০) গোপালগঞ্জে মিড-ডে-মিল উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এসব কথা জানান।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থী ভর্তি নিশ্চিত করতে ও ঝরে পড়ার হার নির্মূলে মিড-ডে-মিল কার্যক্রম চালু করা হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশের ১৬টি উপজেলার ২ হাজার ১৬৬ বিদ্যালয়ের ৪ লাখ ১০ হাজার ২৩৮ শিক্ষার্থীকে এ কার্যক্রমের আওতায় আনা হয়েছে।

শিক্ষকদের মধ্যে নানা ধরনের অসন্তোষ রয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে বিভিন্ন সময়ে তারা আন্দোলনে যুক্ত হয়েছেন। আমরা তাদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করছি। ইতোমধ্যে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের গ্রেড বাড়ানো হয়েছে। বর্তমানে প্রধান শিক্ষকদের ১১ গ্রেড ও সহকারী শিক্ষকদের ১৩ গ্রেডে উন্নীত করা হয়েছে। ভবিষ্যতে প্রধান শিক্ষকদের ১০ গ্রেড দেয়া হবে।

প্রধানশিক্ষকদের দীর্ঘদিনের দাবি ১০ম গ্রেড দেওয়ার কথা প্রতিমন্ত্রী উল্লেখ করলেও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১১ তম গ্রেডের দাবির বিষয় মুখ খোলেননি প্রতিমন্ত্রী জাকির হোসেন। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত সহকারী শিক্ষক সেই সাথে তাদের মধ্যে হতাশাও কাজ করছে।

আনোয়ার হোসেন নামে প্রাথমিকের এক সহকারী শিক্ষক তাঁর ফেসবুকে পোস্ট করেন, আমরা চার লক্ষাধিক প্রাথমিক শিক্ষক মাননীয় প্রতিমন্ত্রীর বক্তব্যে আশা দেখতে পেলাম না যা পেলাম শুধু হতাশা। আমাদের দীর্ঘদিনের দাবি ছিল প্রধান শিক্ষকের পরের গ্রেড। মাননীয় প্রতিমন্ত্রী প্রধান শিক্ষকদের ১০ গ্রেডের আশ্বাস দিলেও একবারও সহকারী শিক্ষকদের ১১ তম গ্রেডের কথা উল্লেখ করলেন না।

সবুজ সিকদার নামের আরেক সহকারী শিক্ষক লেখেন, প্রতিমন্ত্রী শিক্ষকদের বৈষম্য আর নেই উল্লেখ করে প্রধান শিক্ষকদের ১০ গ্রেডের আশস্ত করলেও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডের কথা একবারও বললেন না। সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য রেখে মাননীয় প্রতিমন্ত্রী কি বৈষম্য রোধ করলেন তা বোধগম্য নয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।