নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  করোনা পরিস্থিতি নিয়ে বেসামাল বিশ্ব। থেমে নেই বাংলাদেশও। প্রতিনিয়তই বাড়ছে আক্রান্তের সংখ্যা। দেশের এমন পরিস্থিতি অফিস আদালত শিক্ষা প্রতিষ্ঠান, দোকানপাটসহ জরুরী সেবা বাদে সবকিছুই বন্ধ রয়েছে। করোনাভাইরাসের এই উদ্ভূত পরিস্থিতিতে চলতি মাসের ১ তারিখ থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত রয়েছে। সংশ্লিষ্টরা বলছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এ পরীক্ষা নেওয়া হবে। এ নিয়ে পরীক্ষার্থীদের উদ্বিগ্ন না হওয়ার দরকার নেই।

সেক্ষেত্রে করোনা পরিস্থিতি স্বাভাবিকের ১৫ দিন পর এই পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। সে হিসেবে চলতি মাসে হচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা।

গতকাল বৃহস্পতিবার (০২ এপ্রিল ২০২০)  অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, পরিস্থিতি যখন স্বাভাবিক হবে এবং শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস শুরু হবে তার ১৫ দিন পরে আমরা এ পরীক্ষাটি শুরু করবো।

এদিকে, আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে এটি আরও বাড়তে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। তবে শিক্ষার্থীরা যাতে ক্ষতির মুখে না পড়তে হয় সেজন্য সরকার ব্যবস্থা নিয়েছে। ইতোমধ্যে মাধ্যমিকের ক্লাস সংসদ টিভিতে প্রচারিত হচ্ছে। চলতি সপ্তাহের প্রাথমিকের ক্লাসও সংসদ টিভিতে প্রচারিত হবে।

তাছাড়া বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস নেওয়ার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। এছাড়া করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে অতিরিক্ত ক্লাস নিয়ে ছুটির ঘাটতি কাটিয়ে দেওয়া হবে বলে জানান সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জনে। তবে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে নতুন করে কারও প্রাণহানি হয়নি। ফলে দেশব্যাপী এ ভাইরাসে মৃতের সংখ্যা যা ছিল তাই আছে। মোট মৃত ৬ জন। আজ শুক্রবার (০৩ এপ্রিল ২০২০) দুপুর ১২ টায় স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক এ তথ্য জানান।

আমাদের বাণী ডট কম/০৩এপ্রিল ২০২০/সিসিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।