৩০% মুক্তিযোদ্ধা কোটা বহালসহ ১১ দফা দাবিতে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে  মানববন্ধন ও সমাবেশ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।শনিবার বিকাল ৪ টা থেকে শুরু হয়ে প্রায় ১ ঘন্টা ব্যাপী এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে কিছুক্ষণ শাহবাগ অবরোধ করে রাখা হয়। এরপর জনদুর্ভোগের কথা বিবেচনা করে অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে শাহবাগ থেকে টিএসসির রাজু ভাস্কর্য পর্যন্ত বিক্ষোভ মিছিল করে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতৃবৃন্দ। বিক্ষোভ মিছিল শেষে সমাপনী বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ মঞ্চের আহবায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আকম জামাল উদদীন।মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে আরোও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক মোঃ আল মামুন, মঞ্চের যুগ্ম-আহবায়ক শোয়েব হোসেন, শরীফুল হাসান শুভ, শের সম্রাট, শারমিন শান্তা, শামসুন নাহার হল শাখার সভাপতি সাবিহা নীলা, সাধারণ সম্পাদক সুরভী, ঢাকা কলেজের সভাপতি সূর্য, সাধারণ সম্পাদক রিয়াজ সহ প্রমুখ নেতৃবৃন্দ।

মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আল মামুন বলেন,” ১১ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত মুক্তিযুদ্ধ মঞ্চের আন্দোলন চলবে। বঙ্গবন্ধুর দেয়া মুক্তিযোদ্ধা কোটা বাতিল কখনোই আমরা মেনে নিবো না। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় থাকা অবস্থায় মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা খুবই দুঃখজনক। আগামী মাসের মধ্যে কোটা বহাল না করলে সেপ্টেম্বর থেকে দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তুলবে মুক্তিযুদ্ধ মঞ্চ।

” মুক্তিযুদ্ধ মঞ্চের ১১ দফা দাবিগুলো হলো-

৩০% মুক্তিযোদ্ধা কোটা বহাল এবং কোটার পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য কমিশন গঠন, রাজাকার এবং এদের বংশধরদের তালিকা প্রণয়ন, বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান, মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন প্রণয়ন, কোটা সংস্কার আন্দোলনের উস্কানীদাতা ও গুজব সৃষ্টিকারীদের চিহ্নিত করে বিচার করা, ঢাবির ভিসির বাসায় হামলাকারীদের চিহ্নিত করে বিচার করা এবং কোটা সংস্কার চাই, বিসিএস আওয়ার গোল, স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয় ইত্যাদি বিভিন্ন ফেসবুক পেজ ও গ্রুপে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তিকারী এবং এসব পেইজ-গ্রুপের এডমিন ও মডারেটরদের চিহ্নিত করে গ্রেফতার করতে হবে।

আমাদের বাণী / আ-আ -মা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।