পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) বৈঠক অনুষ্ঠিত হবে আজ। এ বৈঠকে ৪১ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ প্রিলি ও লিখিত পরীক্ষার তারিখ চূড়ান্ত হবে। এই বিসিএসের মাধ্যমে দুই হাজার ১৩৫ জন ক্যাডার কর্মকর্তাকে নিয়োগ দেয়া হবে। এ সংক্রান্ত একটি চাহিদাপত্র জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসিতে পাঠানো হয়েছে। পিএসসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানান, আজকের এ বৈঠকে সভাপতিত্ব করবেন পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।
পিএসসি ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, এটি হবে সাধারণ বিসিএস। এতে সব ক্যাডারের জন্য কর্মকর্তা বাছাই করা হবে। তবে, এতে বেশি নিয়োগ দেয়া হবে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের।

সর্বাধিক ৯১৫ জনকে শিক্ষা ক্যাডারের জন্য বাছাই করা হবে। এর পরেই রয়েছে অ্যাডমিন বা প্রশাসন ক্যাডারের জন্য ৩২৩ জন। পুলিশে ১০০, বিসিএস স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন হিসেবে ৩০ জনকে বাছাই করা হবে। এর পরেই রয়েছে, পররাষ্ট্র্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাব রক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন ও সহকারী নিবন্ধক আটজন বাছাই করা হবে। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী চারজন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট একজন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক একজন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) তিনজন বাছাই করা হবে। তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক পাঁচজন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, স্থানীয় সরকার বিভাগে বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জন। সহকারী পোস্ট মাস্টার জেনারেল পদে দুইজন, বিসিএস মৎস্যতে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ছয়জন, বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক চারজন।

পরিবার পরিকল্পনা কর্মকর্তা চারজন, বিসিএস খাদ্যে সহকারী খাদ্য নিয়ন্ত্রক ছয়জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী দুইজন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জনসহ মোট দুই হাজার ১৩৫ জন কর্মকর্তাকে এই বিসিএসে নিয়োগ করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।