৪২২ কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে পঞ্চগড় চিনিকল চলতি মৌসুমের আখ মাড়াই শুরু করেছে। প্রবীণ আখ চাষী কাজী হবিবর রহমান শুক্রবার বিকেলে আনুষ্ঠানিকভাবে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী রুহুল আমিন কায়সার, চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আনোয়ারুল হকসহ চিনিকলের কর্মকর্তা-কর্মচারী ও আখচাষীরা উপস্থিত ছিলেন।

চিনিকল সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৪২ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে তিন হাজার ৩৬০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে। এ জন্য তিন হাজার ৪৭১ একর জমিতে আখ চাষ করা হয়েছে। এই আখ চাষের জন্য ৪ হাজার ২০০ জন আখ চাষীকে বীজ, সার, কীটনাশক ও নগদ টাকাসহ ছয় কোটি টাকার ঋণ বিতরণ করা হয়। চিনি আহরণের লক্ষমাত্রা ধরা হয়েছে ৮ শতাংশ। মিলটি চালু থাকবে ৬০ দিন। এবারই প্রথম মিলটি দেরীতে আখ মাড়াই শুরু করে সবচেয়ে আগে আখ মাড়াই শেষ করবে।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী রুহুল আমিন কায়সার বলেন, দিন দিন আখের আবাদ কমে যাওয়া, সারের মূল্য বৃদ্ধি, উৎপাদন খরচের তুলনায় চিনির বিক্রয় মূল্য কমসহ নানা কারণে মিলটি লোকসান করেছে। এ পর্যন্ত চিনিকলটি ৪২২ কোটি টাকা লোকসান দিয়েছে। গত আখ মাড়াই মৌসূমে ৬৪ কোটি টাকা লোকসান করেছে। এর মধ্য ৩৯ কোটি টাকার ঋণ পরিশোধ করা হয়েছে। আখের মূল্য বাড়ানোর ফলে কৃষকরা আবার আখ চাষে আগ্রহী হয়ে উঠেছে। চলতি মৌসুমে চিনিকল গেটসহ ৬টি সাবজোনের ২৯টি কেন্দ্রে সরাসরি কৃষকদের কাছ থেকে প্রতিমন আখ ১৪০ টাকা দরে ক্রয় করা হবে।

এদিকে,গত দুই মৌসুমের পাঁচ হাজার ১শ মেট্রিক টন চিনি গুদামে মুজদ রয়েছে। যার মুল্য ২৮ কোটি টাকা। সৌজন্যে বাংলাদেশ অবজার্ভার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।