শ্রীলঙ্কান ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা শুক্রবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে নিজের ক্যারিয়ারের শেষ একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ।

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ অডিআই সিরিজের প্রথম ম্যাচ খেলে বিদায় নেন তিনি। আগেই ঘোষণা দিয়ে রেখেছেন এটি তার ক্যারিয়ারের শেষ ম্যাচ হতে যাচ্ছে। জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচে জিতেই মাঠ ছেড়েছেন তিনি। সতীর্থরা তাকে বিদায় সংবর্ধনাও দিয়েছেন।

ক্যারিয়ারে ক্রিকেট দুনিয়ায় একদিনের ম্যাচে ৩৩৮ উইকেট নিয়েছেন তিনি। টেস্টে ১০১ উইকেট তার। আর টি২০ ক্রিকেটে পেয়েছেন ৯৭ উইকেট। এগুলো আমরা সবাই জানি। তবে মালিঙ্গার জীবনের একটি অন্য অধ্যায়ও রয়েছে।

প্রায় ১০ বছর নিজের গ্রামের বাড়িতে যাননি মালিঙ্গা। গলের রাথগামা গ্রামে জন্ম মালিঙ্গার। সেখানেই বসবাস করে তার বাবা-মা। তবে মা–বাবার খোঁজ পর্যন্ত নেননি এই ক্রিকেটার। তারা কী অবস্থায় রয়েছেন সে খবরও রাখেননি কিন্তু সেই গ্রামের সমুদ্রের পাশে বালির মধ্যে নারকেল নিয়ে বোলিং করতেন মালিঙ্গা।

গ্রামের বাড়ি গলেই বর্তমানে থাকেন মালিঙ্গার মা–বাবা। সেখানে সেলাইয়ের কাজ করেই চলে তাদের সংসার। মালিঙ্গা এখন থাকেন কলম্বোয়। ১০ বছর তিনি গ্রামের বাড়িতে যাননি।

মালিঙ্গার মা বলছিলেন, ‘‌ছেলে কলম্বোর জীবনযাত্রা পছন্দ করে। তাই গলের বাড়িতে আসতে চায় না। ৪ মাস আগে একবার কলম্বো গিয়েছিলাম। তখন ছেলের সঙ্গে দেখা হয়েছিল।’‌

ছেলে বাড়িতে না আসলেও মা তাকে ভুলে যাননি। ঘরের দেয়ালে ছেলের খেলার নানা মুহূর্তের একাধিক ছবি টাঙিয়ে রেখেছেন মা। মা–বাবার আশা অবসরের পর ছেলে হয়ত গ্রামের বাড়িতে আসবে কিন্তু মালিঙ্কা সেখানে না গিয়ে অস্ট্রেলিয়া চলে গেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।