৮ম শ্রেণির ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান

৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ | ২য় সপ্তাহ

৮ম শ্রেণির ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান, আজকে আমাদের এখানে ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রকাশ করা হয়েছে। সুতরাং আপনি আমাদের এখান থেকে খুব সহজেই বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর উত্তর ছবি এবং পিডিএফ ফরমেট আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

আপনাদের এই অ্যাসাইনমেন্ট প্রক্রিয়াটি ২০২১ সাল থেকে সারাদেশে শুরু হয়েছে।আপনি যদি ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে চান, তবে আমাদের পোষ্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

কারণ আমাদের এখানে ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সম্পর্কে বিস্তারিত সকল তথ্য উদাহরণ সহকারে, ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। সুতরাং আমাদের পোস্টটি পড়লে আপনি অ্যাসাইনমেন্ট সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন।

সুতরাং কোন শিক্ষাপ্রতিষ্ঠান এই এই বছর বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশ দিয়েছে যে,

প্রত্যেক শিক্ষার্থী নির্ধারিত এসাইনমেন্ট তৈরি করে তাদের বিদ্যালয় জমা দেয়। এই এসাইনমেন্ট এর উপর ভিত্তি করে প্রত্যেক শিক্ষার্থীকে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে।

এখানে যে প্রশ্নের উত্তর গুলো পাবেন তা হলো ঃ ইউরােপীয়দের আগমন ও ঔপনিবেশিক শাসনের পটভূমি, ইউরােপীয়দের বাণিজ্য বিস্তার, বাংলায় ঔপনিবেশিক শক্তির বিজয়ের কারণ, ইস্ট ইন্ডিয়া কোম্পানির শােষণ ও ব্রিটিশ শাসনের প্রভাব, ইস্ট ইন্ডিয়া কোম্পানি ও ব্রিটিশ শাসন বিরােধী আন্দোলন, বাংলার নবজাগরণ ও পাকিস্তান রাষ্ট্রের উদ্ভব

 

শ্রেনীঃ  অষ্টম 

বিষয়ঃ বাংলাদেশ ও বিশ্বপরিচয়

পাঠ- ১: বাংলায়

  1. ইউরােপীয়দের আগমন ও
  2. ঔপনিবেশিক শাসনের পটভূমি

পাঠ- ২: বাংলায়

  1. ইউরােপীয়দের বাণিজ্য বিস্তার

পাঠ- ৩:

  1. বাংলায় ঔপনিবেশিক শক্তির বিজয়ের কারণ

পাঠ- ৪ ও ৫:

  1. ইস্ট ইন্ডিয়া কোম্পানির শােষণ ও ব্রিটিশ শাসনের প্রভাব

পাঠ- ৬:

  1. ইস্ট ইন্ডিয়া কোম্পানি ও ব্রিটিশ শাসন বিরােধী আন্দোলন

পাঠ- ৭ ও ৮:

  1. বাংলার নবজাগরণ ও পাকিস্তান রাষ্ট্রের উদ্ভব

সংকেত:

  • ১। সাল উল্লেখ
  • ২। ঘটনার বর্ণনা
  • ৩। উপস্থাপনায় বৈচিত্র্য

 

৮ম শ্রেণির ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তরঃ-

 

১৭৫৭-পলাশীর যুদ্ধঃ

বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার সাথে ব্রিটিশ ইন্ট ইন্ডিয়া কোম্পানির পলাশী নামক স্থানে যে যুদ্ধ সংঘটিত হযেছিল তাই পলাশীর যুদ্ধ নামে পরিচিত। ১৭৫৭ সালের জুন ২৩ তারিখে এই যুদ্ধ সংঘটিত হযেছিল। এই যুদ্ধে সিরাজউদ্দৌলা পরাজিত হন এবং ভারতবর্ষে ইংরেজ শাসন প্রতিষ্ঠার পথ সুচিত হয়। এটি ব্রিটিশদের দ্বিতীয় যুদ্ধ ছিল দক্ষিণ এশিয়াতে ইঙ্গ-মুঘল যুদ্ধের পর।

১৭৬৫-দৈত শাসনঃ

দ্বৈত শাসন ব্যবস্থা ১৭৬৫ সালে লর্ড ক্লাইভ বাংলার নবাব থেকে দেওয়ানি সনদ প্রাপ্ত হলে যে শাসন প্রণালীর উদ্ভব হয়, তা ইতিহাসে দ্বৈত শাসন নামে পরিচিত। মীর জাফরের মৃত্যুর পর লর্ড ক্রাইভ ১৭৬৫ সালে মোগল সম্রাট দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও উড্ষ্যার দেওয়ানি লাভ করে। এ সময় কিছু শর্ত সাপেক্ষে মীরজাফরের পুত্র নাজিম-উদ-দৌলাকে বাংলার সিংহাসনে বসানো হয়।

১৭৭০-ছিয়াত্তরের মন্বন্তরঃ

ছিয়াত্তরের মন্বন্তর বাংলার ইতিহাসে সর্বাপেক্ষা ভয়াবহ দুর্ভিক্ষ নামে পরিচিত। ১১৭৬ বঙ্গাব্দে ( খ্রি. ১৭৭০) এই দুর্ভিক্ষ হযেছিল বলে একে ‘ছিয়াত্তরের মন্বন্তর’ বলা হয়।

১৭৯৩-চিরস্থায়ী বন্দোবস্তঃ

চিরস্থায়ি বন্দোবস্ত ১৭৯৩ সালে কর্নওয়ালিস প্রশাসন কর্তৃক ইন্ট ইন্ডিয়া কোম্পানি সরকার ও বাংলার ভূমি মালিকদের (সকল শ্রেণির জমিদার ও স্বতন্ত্র তালুকদারদের) মধ্যে সম্পাদিত একটি স্থাযী চুক্তি। এর প্রবক্তা লর্ড কর্নওয়ালিস । এ চুক্তির আওতায় জমিদার উপনিবেশিক রাষ্ট্রব্যবস্থা‌ ভূ-সম্পত্তির নিরঙ্কুশ স্বত্বাধিকারী হন। জমির স্বত্বাধিকারী হওয়া ছাড়াও জমিদারগণ স্বত্বাধিকারের সুবিধার সাথে চিরস্থায়ীভাবে অপরিবর্তনীয়‌ এক নির্ধারিত হারের রাজস্বে জমিদারিত্ব লাভ করেন। জমিদারদের জমি বিক্রয়, বন্ধক, দান ইত্যাদি উপায়ে অবাধে হস্তান্তরের অধিকার থাকলেও তাদের প্রজা বা রাযতদের সে অধিকার দেওয়া হয়নি।

  ৯ম শ্রেণির ২য় সপ্তাহের জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

১৮২১-শ্রীরামপুরে মূদ্রণ যন্ত্র স্থাপনঃ

বাংলা নবজাগরপের জন্য বাংলাই প্রথম বারের মতো ১৮২১ সালে শ্রীরামপুরে স্থাপিত হয় মুদ্রণযন্ত্র। এতে অনেক কিছু ছাপানো যেতো বলে বাংলায় তখন শিক্ষাব্যবস্থার উন্নতি হতে থাকে।

১৮৫৭-সিপাহি বিদ্রোহঃ

সিপাহি বিদ্রোহ বা সৈনিক বিদ্রোহ ১৮৫৭ সালের ১০ মে মিরাট শহরে শুরু হওয়া ব্রিটিশ ইন্ট ইন্ডিয়া কোম্পানির সেনাবাহিনীর সিপাহিদের বিরুদ্ধে একটি বিদ্রোহ। যার মধ্যে আলেম ওলামাদের অবদান অপরিসীম। ক্রমশ এই বিদ্রোহ গোটা উত্তর ও মধ্য ভারতে (অধুনা উত্তরপ্রদেশ, বিহার, উত্তর মধ্যপ্রদেশ ও দিল্লি অঞ্চল ) ছড়িয়ে পডেছিল। বিদ্রোহটি ১৮৫৭ সালের বিদ্রোহ ও ১৮৫৮ সালের গপ-অভ্যু্থান নামেও অভিহিত করা হযে থাকে। এই বিদ্রোহ দমন করা হয় নির্মমভাবে। বহ নিরপরাধ নরনারী, শিশু বৃদ্ধদের নির্বিচারে হত্যা করা হয়।

১৮৬১-বঙ্গীয় আইনসভাঃ

বঙ্গীয় আইন পরিষদ ব্রিটিশ বঙ্গের (বর্তমানে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য) আইনসভা ছিল। এটি ১৯ শতকের শেষ এবং ২০ শতকের গোড়ার দিকে বেঙ্গল প্রেসিডেক্সির আইনসভা ছিল। ১৯৩৭ সালে সংস্কার গৃহীত হওয়ার পর থেকে ভারত বিভক্ত হওয়ার আগ পর্যন্ত বঙ্গীয় আইনসভার উচ্চকক্ষ হিসাবে কাজ করে

১৯০৫-বঙ্গভঙ্গঃ

১৯০৫ সালের ১৬ই অক্টোবর ভারতের ভাইসরয়‌ লর্ড কার্জনের আদেশে ১ম বঙ্গভঙ্গ সম্পন্ন হয্‌। বাংলা বিভক্ত করে ফেলার ধারনার্টি অবশ্য কার্জন থেকে শুরু হয়নি। ১৭৬৫ দিলের পর থেকেই বিহার ও উড়িষ্যা বাংলার অন্তর্ভুক্ত ছিল।

১৯৪০-লাহোর প্রস্তাবঃ

লাহোর প্রস্তাব বা পাকিস্তান প্রস্তাব, যাকে পাকিস্তানের স্বাধীনতার ঘোষণাপত্র বলা হয়, তা হচ্ছে ভারতীয় উপমহাদেশে বসবাসকারী মুসলিমদের জন্য একটি পৃথক রাষ্ট্রের দাবী জানিয়ে উত্থাপিত প্রস্তাবনা।

১৯৪৭-ভারত বিভাজনঃ

ভারত বিভাজন বা দেশভাগ হল ব্রিটিশ ভারতের রাজনৈতিক বিভাজন। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ ভারত ভেঙে পাকিস্তান অধিরাজ্য ও ভারত অধিরাজ্য নামে দু’টি সার্বভৌম রাষ্ট্র গঠন করা হয়। পাকিস্তান পরবর্তীকালে আবার দ্বিধাবিভক্ত হয়ে পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান তথা বাংলাদেশ নামে দুটি রাষ্ট্রে পরিণত হয় ।

 

উপরে আপনারা দেখতে পেলেন ৮ম শ্রেণির ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান । আসা করি বুঝতে কোন সমস্যা হয় নি ৮ম শ্রেণির  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টর উত্তর বুঝতে যদি কোন প্রকার সমস্যা হয় তবে আমাদের কমেন্টবক্স আপনার কমেন্ট লিখেতে ভুলবেন না । তো আজকে ৮ম শ্রেণির ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট উত্তর এই পর্যান্ত । দেখা হবে পরবর্তী কোন অ্যাসাইনমেন্টের  সমাধান নিয়ে । আছাড়ও আরো   অন্য সকম অ্যাসাইনমেন্টের  উত্তর পেতে আমাদের সাইটি নিয়মিত ভিজিট করুন ।

ধন্যবাদ

আমাদের সাথে ফেসবুকে জয়েন হতে পারেন । 

আপনারা এতক্ষন দেখলেন ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২১, এটি ছিলো ২য় সপ্তাহ ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় , ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান আসা করি পেয়ে গেছেন আরও
৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উওর পেতে আমাদের সাইটি নিয়মিত ভিজিট করুন । তাহলেই ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর উত্তর বাংলাদেশ ও বিশ্বপরিচয় পেয়ে জাবেন । ধন্যবাদ আপনার ৮ম শ্রেণির ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট টি এখানে ডেমো দেওয়া হলো আপনি এর থেকে আরও সুন্দর করে লেখার চেষ্টা করুন  ।