দেশের সব সরকার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসার ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২০২০ চলতি মাসের ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। কেবিনেট নির্বাচন  ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ হবে। কেবিনেট নির্বাচনের প্রস্তুতি হিসেবে জেলা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রধান শিক্ষকদের চিঠি পাঠিয়ে এ সংক্রান্ত তথ্য পাঠানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশি সুত্রে জানা গেছে, চলতি মসে মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ থেকে দশম শ্রেণি) ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আয়োজন করা হবে। তবে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদরাসা এ নির্বাচনের আওতায় বিবেচিত হবে না।

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২০২০ এর তফসিল অনুযায়ী, চলতি ১৪ জানুয়ারি থেকে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মনোনয়ন পত্র আহ্বান করা হবে এবং ১৬ জানুয়ারি মনোনয়ন পত্র জমা নেয়া হবে। মনোনয়ন পত্র  যাচাই বাছাই শেষে বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১৮ জানুয়ারি। এছাড়া মনোনয়ন পত্র প্রত্যাহার করা যাবে ১৯ জানুয়ারি । এদিনই বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে।  ২৫ জানুয়ারি ২০২০ (শনিবার) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে, ২টার পর চলবে ভোট গণনা। ঐদিনই নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ খ্রিষ্টাব্দে সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি লক্ষে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের’ আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝড়ে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।