কুষ্টিয়ার খোকসা উপজেলার মোট আবাদি জমির সাড়ে আট’শো হেক্টর। ২০১৮-২০১৯ অর্থবছরে উপজেলার মোট ৩’শ হেক্টর জমিতে সবজি আবাদ করা হয়েছে এরমধ্যে ৩০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে মুলা চাষ। তিনদফা প্রাকৃতিক দুর্যোগে অপেক্ষা করে কৃষকদের বিভিন্ন কৌশল অবলম্বন করে উপজেলার চাহিদা মিটিয়ে অন্যান্য উপজেলায় বা জেলাতে রপ্তানি হচ্ছে এ উপজেলার সবজি।

প্রথমদিকে সবজির দাম থাকলেও বর্তমানে সবজির দাম পড়ে যাওয়ায় কৃষকরা এখন দিশেহারা। তার ওপর মরার উপর খাড়ার ঘা জুটেছে প্রাকৃতিক দুর্যোগ। সবজি উৎপাদনের কুষ্টিয়ার সুনাম বরাবরই থাকলেও কৃষকরা বারবার লোকসানের পথ গুনে অনেকটাই উৎসাহ হারিয়ে ফেলেছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে উপজেলার সবজি উৎপাদনের কৃষকদের কোন প্রণোদনায় বর্তমানে নাই। এমনকি বিএডিসি থেকেও কোন বি সরবরাহ করা হয় না।

বিভিন্ন এনজিও সংস্থা ও বাজারে প্রচলিত বিজ সংগ্রহ করে কৃষকরা এই সবজি আবাদ করে আসছে। এর মধ্যে বাঁশ খুঁটি এবং কৃষি সরঞ্জামাদিসহ বিভিন্ন কীটনাশক এর দাম বৃদ্ধি পাওয়ায় সবজি উৎপাদনে অনেকটাই হিমশিম খাচ্ছে স্থানীয় কৃষকরা।

উপজেলা খোকসা ইউনিয়নের গড়াই নদীর কোলঘেঁষে মোড়াগাছা গ্রামের কৃষক মহাতাব উদ্দিন স্থানীয় সাংবাদিকদের জানান, নিজ উদ্যোগে এবার তিন বিঘা জমিতে মুলা সহ বিভিন্ন সবজির আবাদ করেছে। তিনদফা প্রাকৃতিক দুর্যোগের অনেক সবজি গাছ মারা গেলেও বর্তমানে বেশ কিছু সবজি রয়েছে কিন্তু দাম পড়ে যাওয়ায় এখন উৎপাদন খরচের দামটা উঠছে না। তার ওপর বিভিন্ন ছত্রাক ও বালাই আক্রান্ত হয়ে সিম শসা টমেটো ও মুলা গাজর একেবারে নষ্ট হয়ে যাচ্ছে। বাজারে প্রচলিত ওষুধ প্রয়োগ করলে সবজি নষ্ট হয়ে যাওয়ার কারণে বিভিন্ন বালাইনাশক ব্যবস্থা আলোর ফাঁদ ওপেন সেক্স ফেরোমন পদ্ধতি অবলম্বন করেও আশানুরূপ ফলন পাওয়া যাচ্ছে না। ফলে এবারের সবজি উৎপাদনের আমাদের লাভের ভাগ তো দূরের কথা মূল পুজো ঘরে আসবে না বলে তিনি মতামত প্রকাশ করেন।

এদিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা বলেন, উপজেলার বেতবাড়িয়া আমবাড়িয়া ও পদ্মার কূলে গোপগ্রাম ইউনিয়নে কৃষকরা বিভিন্ন সবজির আবাদ করেছে উপজেলা চাহিদা পূরণ করেও বাইরের জেলা গুলোর চাহিদা পূরণ করছে। কৃষি বিভাগের উপসহকারী প্রকৌশলী রা এসকল কৃষকদের সাথে বরাবরই যোগাযোগ করছে এবং তাদেরকে বিভিন্ন প্রকার কলাকৌশল ও বালাইনাশক ব্যবস্থা করে উৎপাদন বৃদ্ধি করার চেষ্টা করছে।

বিরূপ আবহাওয়া করেও উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়েও অধিক পরিমাণে সবজি উৎপাদন হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।