পেশায় তিনি কাঠমিস্ত্রি। লেখাপড়া করেছেন মাত্র দ্বিতীয় শ্রেণি পর্যন্ত। তিনি স্বপ্ন দেখেন আলোকিত মানুষ গড়ার; আর সেই স্বপ্ন বাস্তবায়ন করতে নিজ অর্থে ২০১৬ সালে নিজের বাড়িতে গড়ে তুলেছেন ‘কমিউনিটি লাইব্রেরি’ নামে গণগ্রন্থাগার।

কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার শিমুলিয়া ইউনিয়নের পাইকপাড়া মির্জাপুর গ্রামের মোঃ জসিম উদ্দিন। এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে বিনামূল্যে বই পড়ানোর পাশাপাশি পাঠচক্র ও মাসিক সাহিত্য আড্ডার আয়োজন করা হয় এ লাইব্রেরিতে। আজ  শুক্রবার সকাল ১১টায় অনুষ্ঠিত হল মাসিক সাহিত্য আড্ডা ‘গপ্পে-গপ্পে জমল আসর’। পাঠক-পাঠিকারা গল্প, ছড়া-কবিতা পাঠ করে সাহিত্য-আড্ডাকে প্রাণবন্ত করে তোলে।

অনুষ্ঠান শেষে সকল পাঠক-পাঠিকাদের শিক্ষাসামগ্রী খাতা, কলম বিতরণ করেন লাইব্রেরীর কর্ণধার ও লাইব্রেরিয়ান মোঃ জসিম উদ্দিন।

জসিম উদ্দিন আমাদের বলেন, “বই পড়ানোর পাশাপাশি আমরা লাইব্রেরিতে মাসিক সাহিত্য আড্ডা দিয়ে থাকি এবং এই সাহিত্য-আড্ডা বা পাঠচক্রের মাধ্যমে পাঠক-পাঠিকা বৃদ্ধি হয় এবং তাদের জ্ঞানের বিকাশ ঘটে। আলোকিত মানুষ গড়ার স্বপ্ন আমরা লাইব্রেরির মাধ্যমে বাস্তবায়ন করতে পারব। আর পাঠক-পাঠিকা বৃদ্ধি করতে বা লাইব্রেরি মুখী করতে মাঝে মাঝেই আমরা খাতা-কলম বিতরণ করি। যেকোনো পুরষ্কার পেলেই পাঠক-পাঠিকা অত্যন্ত আনন্দিত হয় যেটা দিতে পেরে আমরা আনন্দিত ও গর্বিত”।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।