টি-টোয়েন্টি লিগ ২০২৩ সংযুক্ত আরব আমিরাত

UAE T20 লিগের অভিষেক মরসুমটি মূলত জানুয়ারী এবং ফেব্রুয়ারি 2022 থেকে শুরু হওয়ার কথা ছিল, কিন্তু এখন টুর্নামেন্টটি 13 জানুয়ারী থেকে 12 ফেব্রুয়ারী 2023 এর মধ্যে অনুষ্ঠিত হওয়ার জন্য পুনরায় নির্ধারিত হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে খেলা একটি চলমান টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট। এটি এমিরেটস ক্রিকেট বোর্ড দ্বারা সংগঠিত হয়। টুর্নামেন্টের প্রথম সংস্করণটি ২০২২ সালের জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, তবে এটি ২০২৩ সালের জানুয়ারি থেকে পুনঃনির্ধারিত হয়েছিল, যেখানে ছয়টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে। ২০২২ সালের জুনে, লীগটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক লীগ টি-টোয়েন্টি নামকরণ করা হয়, প্রথম মৌসুমের তারিখগুলিও নিশ্চিত করা হয়।

এরা একটি ডাবল রাউন্ড-রবিন লিগে খেলবে, ১৩ জানুয়ারী থেকে ৬ ফেব্রুয়ারি, ২০২৩ এর মধ্যে। লিগের ৩০ টি ম্যাচ হবে এরপর ৮ ফেব্রুয়ারি কোয়ালিফায়ার ১ হবে ৯ ফেব্রুয়ারি এলিমিনেটর, ১০ ফেব্রুয়ারি কোয়ালিফায়ার ২ এবং ১২ ফেব্রুয়ারি ফাইনাল। সমস্ত ম্যাচ তিনটি ভেন্যু জুড়ে অনুষ্ঠিত হবে – দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম (যেটি বাছাইপর্ব এবং ফাইনাল উভয়ই হোস্ট করবে), শারজাহ ক্রিকেট স্টেডিয়াম (যেটি এলিমিনেটর হোস্ট করবে), এবং আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়াম।

টি-টোয়েন্টি লিগ ২০২৩ সংযুক্ত আরব আমিরাত

সফলভাবে শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের তৃতীয় আসর শেষ করেছে আইপিজি গ্রুপ। এবার বড় লক্ষ্য হিসেবে মালয়েশিয়ায় টি-টোয়েন্টি টুর্নামেন্ট করতে যাচ্ছে তারা। দেশটিতে ক্রিকেটের জনপ্রিয়তা বাড়াতেই এমন উদ্যোগ তাদের।

পাঁচ দলের টুর্নামেন্টে প্রত্যেক দলকে একাদশে অন্তত চারজন মালয়েশিয়ান ক্রিকেটার রাখতে হবে। লম্বা সময়ের জন্য মালয়েশিয়া ক্রিকেট বোর্ডের কাছ থেকে স্বত্ব কিনে নিয়েছে আইপিজি গ্রুপ। টুর্নামেন্টের সম্প্রচার, প্রচার-প্রচারণাসহ সব ধরনের স্বত্ব থাকবে আইপিজি গ্রুপের হাতে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আদানি স্পোর্টসলাইন, কলকাতা নাইট রাইডার্স, ল্যান্সার ক্যাপিটাল, জিএমআর গ্রুপ এবং ক্যাপ্রি গ্লোবাল সহ 6 টি দল একটি 34 ম্যাচের প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। নাইট রাইডার্স গ্রুপ আবুধাবি ফ্র্যাঞ্চাইজির মালিকানা ও পরিচালনার অধিকার অর্জন করেছে এবং আবুধাবি নাইট রাইডার্স (ADKR) কে সংযুক্ত আরব আমিরাতের প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্রতিষ্ঠা করবে।

আবুধাবি নাইট রাইডার্স

সুনীল নারিন (সি), আন্দ্রে রাসেল, পল স্টার্লিং, লাহিরু কুমারা, চরিথ আসালাঙ্কা, কলিন ইনগ্রাম, আকিয়াল হোসেইন, রবি রামপল, রেমন রেইফার, কেনার লুইস, আলী খান, ব্র্যান্ডন গ্লোভার, সাবির আলী, মতিউল্লাহ খান, জাওয়ার ফরিদ, ফাহাদ নওয়াজ, মার্চেন্ট ডি ল্যাঞ্জ, ধনঞ্জয়া ডি সিলভা, কনর এস্টারহুইজেন, ট্রাভিন ম্যাথিউ।

ডেজার্ট ভাইপার্স

কলিন মুনরো (সি), ওয়ানিন্দু হাসরাঙ্গা, স্যাম বিলিংস, অ্যালেক্স হেলস, টম কুরান, মাথিশা পাথিরানা, শেরফেন রাদারফোর্ড, শেলডন কটরেল, বেনি হাওয়েল, রুবেন ট্রাম্পেলম্যান, মার্ক ওয়াট, টাইমাল মিলস, অ্যাডাম লিথ, রোহান মুস্তাফা, শিরাজ আহমেদ, আলী নাসির। , রনক প্যানোলি, দিনেশ চান্দিমাল, গাস অ্যাটকিনসন, জ্যাক লিন্টট।

দুবাই ক্যাপিটালস

রোভম্যান পাওয়েল (সি), দাসুন শানাকা, ফ্যাবিয়ান অ্যালেন, মুজিব রহমান, ভানুকা রাজাপাকসে, চামিকা করুণারত্নে, ইসুরু উদানা, সিকান্দার রাজা, হজরতুল্লাহ জাজাই, চিরাগ সুরি, ড্যানিয়েল লরেন্স, জ্যাশ গিনায়ানি, নিরোশান ডিকওয়েলা, ফ্রেড ক্লাসেন, জর্জ মুন্সি, জর্জ মুন্সি। , আকিফ রাজা, জো রুট, রবিন উথাপ্পা, রবি বোপারা, ইউসুফ পাঠান, অলি হোয়াইট।

গাল্ফ জায়ান্টস

শিমরন হেটমায়ার, ক্রিস জর্ডান, ক্রিস লিন, টম ব্যান্টন, ডমিনিক ড্রেকস, ডেভিড উইজ, জেমি ওভারটন, রিচার্ড গ্লিসন, রেহান আহমেদ, লিয়াম ডসন, জেমস ভিন্স (সি), কায়েস আহমেদ, অলি পোপ, অয়ন খান, সঞ্চিত শর্মা, সিপি রিজওয়ান , অশ্বন্ত ভালথাপা, টম হেলম, গেরহার্ড ইরাসমাস।

এমআই এমিরেটস

কাইরন পোলার্ড (সি), ডোয়াইন ব্রাভো, নিকোলাস পুরান, ট্রেন্ট বোল্ট, আন্দ্রে ফ্লেচার, ইমরান তাহির, সামিত প্যাটেল, উইল স্মিড, জর্ডান থম্পসন, নজিবুল্লাহ জাদরান, জহির খান, ফজলহক ফারুকী, ব্র্যাড হুইল, বাস ডি লিড, মোহাম্মদ ওয়াসিম, বেসিল। হামিদ, বৃত্তি অরবিন্দ, জহুর খান, ক্রেগ ওভারটন, টম ল্যামনবি, ড্যান মসলি, ম্যাককেনি ক্লার্ক, লোরকান টাকার।

শারজাহ ওয়ারিয়র্স

মঈন আলী (সি), দাউদ মালান, এভিন লুইস, মোহাম্মদ নবী, ক্রিস ওকস, নুর আহমেদ, রহমানুল্লাহ গুরবাজ, নবীন-উল হক, টম কোহলার-ক্যাডমোর, ক্রিস বেঞ্জামিন, মার্ক ডেয়াল, বিলাল খান, কার্তিক মিয়াপ্পান, জুনায়েদ সিদ্দিক, আলিশান শরাফু, মুহাম্মদ জাওয়াদুল্লাহ, মার্কাস স্টয়নিস, জামাল টড, জো ডেনলি, পল ওয়াল্টার।

UAE T20 লিগ সম্প্রচার

24 মে, জি এন্টারটেইনমেন্ট UAE এর T20 লিগের সাথে বিশ্বব্যাপী মিডিয়া অধিকার চুক্তি স্বাক্ষর করেছে। লিগটি ভারতে এবং সারা বিশ্বে একচেটিয়াভাবে ZEE-এর লিনিয়ার চ্যানেল এবং এর OTT প্ল্যাটফর্ম ZEE5-এ সম্প্রচারিত হবে।