রুহুল আমিন, তাড়াইল (কিশোরগঞ্জ) সংবাদদাতা;  করোনা পরিস্হিতিতে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচী স্বল্পমূল্যের চাল নিয়ে কি‌শোরগ‌ঞ্জের তাড়াইলে চালবাজির করার সময় ৬০ বস্তা চালসহ উপজেলার দিকদাইড় ইউনিয়‌নের ডিলার ও ইউনিয়ন আওয়ামী লী‌গ সভাপ‌তি গোলাম মোস্তফাসহ চান মিয়া নামে একজন কা‌লোবাজা‌রিকে আটক করেছে তাড়াইল থানা পুলিশ।

আজ বৃহস্প‌তিবার (০৯ এপ্রিল ২০২০)  সকা‌লে দিকদাইড় ইউনিয়‌নের বরুহা গ্রাম থে‌কে পিকআপ ভ‌র্তি চালসহ তা‌দের আটক করা হয়। এ ঘটনার পর ওই ডিলা‌রের গুদাম সিলগালা ক‌রে দি‌য়ে‌ছেন উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা তারেক মাহমুদ।

অভিযোগ রয়েছে, ডিলার, চেয়ারম্যান ও মেম্বারগণ দরিদ্রদের নামের কার্ড নিজেরা ব্যাবহার করে চাল উত্তোলন করে বেশি দামে বিক্রি করছেন। কোথাও আবার ডিলাররা দরিদ্রদের মাঝে চাল বিক্রি না করে কালোবাজারে মজুদ করে রাখছেন। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে ক্ষোভ বিরাজ করছে। করোনাভাইরাস প্রতিরোধে দেশে চলছে অঘোষিত লকডাউন। এ অবস্থায় দিনমজুর ও শ্রমিকরা হয়ে পড়েছেন কর্মহীন। সরকার সাধারণ মানুষকে সহায়তার জন্য খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ফেয়ার ১০ টাকা কেজি দরে চাল বিক্রির সিদ্ধান্ত নেয়। কর্মহীন মানুষের তালিকা তৈরির জন্য ইউনিয়ন পরিষদ ও চাল বিক্রির ডিলার নিয়োগ দেন। অভিযোগ আছে, অনেক ইউপি সদস্য দুস্হদের জন্য বরাদ্দ কার্ড নিজেদের হেফাজতে রেখে চাল উত্তোলন করে বিক্রি করছেন।

তাড়াইল থানার ভারপ্রাপ্ত  কর্মকর্তা (ওসি)  মু‌জিবুর রহমান ঘটনার সত্যতা নি‌শ্চিত ক‌রে‌ জানান, গোপন খবরে কা‌লোবাজা‌রে চালগু‌লো বি‌ক্রি করা হ‌য়ে‌ছে এমন অ‌ভি‌যো‌গে ডিলারসহ কালোবাজারিকে আটক করা হ‌য়ে‌ছে। ত‌বে আটকদের দা‌বি ১০ টাকা কে‌জি দ‌রে কেনার পর ক্রেতারা চালগু‌লো বেপা‌রি‌দের কা‌ছে বে‌শি দা‌মে বি‌ক্রি ক‌রে দেয়। এ ব্যাপা‌রে তদ‌ন্তের পর প্র‌য়োজনীয় ব্যবস্থা নেয়া হ‌বে।

এ বিষয়ে তাড়াইল উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা তা‌রেক মাহমুদ জানান, কা‌লোবাজা‌রে চালগু‌লো বি‌ক্রি করা হ‌য়ে‌ছে কিনা সে‌টি যাচাই ক‌রে দেখ‌তে উপ‌জেলা খাদ্য কর্মকর্তা‌ জিন্নাত শামসুন্নাহার প্রধাণ ক‌রে এক‌টি তদন্ত ক‌মি‌টি গঠন করা হ‌য়ে‌ছে। ২৪ ঘণ্টার ম‌ধ্যে ক‌মি‌টি‌কে তদন্ত ক‌রে রি‌পোর্ট দি‌তে বলা হ‌য়ে‌ছে। তিনি আরো বলেন, অভিযুক্ত ডিলা‌রের চাল বিতর‌ণের জন্য মজুদ রাখা গুদাম‌টি সিলগালা করে দেয়া হ‌য়ে‌ছে।

আমাদের বাণী ডট কম/০৯ এপ্রিল ২০২০/এভিপি 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।