নিজস্ব সংবাদদাতা, ঢাকা; ২০২০ শিক্ষাবর্ষের জন্য সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছুটির তালিকা অনুসারে শিক্ষাপঞ্জি ও ক্লাস রুটিনে সংশোধন এনে ২০২০ শিক্ষাবর্ষের জন্য সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছুটির তালিকা অনুসারে শিক্ষাপঞ্জি ও ক্লাস রুটিনে  এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ের পাঠদানের সময় ৯টা হতে ৩টা ১৫ মিনিট এবং ২ শিফটের বিদ্যালয়ের পাঠদানের ৯টা হতে ৪টা পর্যন্ত করা হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই রকম পাঠদানের সময় নির্ধারণ নিয়ে প্রশ্ন তুলেন শিক্ষকরা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পাঠদানের সময় দুই রকম করার বিষয়টি সমালোচিত হয়েছে। একইসাথে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানের সময় সকাল ১০টা থেকে বিকেল ৩টা করার দাবি তুলেন শিক্ষকরা।

আরও পড়ুন; পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে প্রাথমিকের সময়সূচী সকাল ১০ টা থেকে

দীর্ঘদিন ধরেই ক্লাসের রুটিন পরিবর্তনের জন্য সোচ্চার রয়েছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও অবিভাবকেরা। মাগুরা জেলার শালিখা উপজেলার ধাউখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রসেজিত বিশ্বাস প্রাথমিক বিদ্যালয়ের প্রস্তাবিত এক সময় সুচী প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছে। প্রস্তাবিত ঐ সকারি শিক্ষকের দেওয়া সময়সূচীতে দেখা গিয়েছে সকাল দশটায় শুরু হওয়া প্রথমে ১৫ মিনিট সমাবেশ এবং ৩ টা পর্যন্ত চলা ক্লাস রুটিনে ১ম তিন  পিরিয়ডে ৪০ মিনিট  পর পর পাঁচ মিনিট করে বিরতি এবং শেষ তিন পিরিয়ডে ৩৫ মিনিট। ৪র্থ ও ৫ম পিরিয়ডে মাঝে ৩৫ মিনিট টিফিন বিরতি এবং ৬ষ্ঠ পিরিয়ডের আগে ৫ মিনিট বিরতি রাখা হয়েছে।

আরও পড়ুন;  প্রাথমিকে এক শিফট ও সময়সূচী সকাল দশটা, জানালেন প্রতিমন্ত্রী ও সচিব

প্রসেজিত বিশ্বাস নামে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঐ সহকারী শিক্ষকের প্রস্তাবিত সময়সূচি আমাদের বাণী ডট কম এর পাঠক দের জন্য তুলে ধরা হল;

প্রাথমিকের প্রস্তাবিত ক্লাস রুটিন
প্রাথমিকের প্রস্তাবিত ক্লাস রুটিন

আরও পড়ুন;  প্রাথমিক শিক্ষকদের বহুকাঙ্খিত প্রতিক্ষার অবসান হচ্ছে এপ্রিল মাসে

এর আগে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট নিয়ে  ভাবনার কথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। অন্যদিকে পরীক্ষামূলকভাবে  প্রাথমিকের সময়সূচী সকাল ১০ টা থেকে চালু করার ঘোষণা দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।যা ময়মনসিংহের নান্দাইল উপজেলা থেকে পরীক্ষামূলক ভাবে চালু করার কথা রয়েছে। পরীক্ষামূলকভাবে দেখা শেষ হলে পর্যায়ক্রমে সারাদেশে সকাল দশ টা থেকে চালু করা হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।