বগুড়া সংবাদদাতা; করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে বগুড়া পৌরসভার নয়টি এলাকাকে রেড জোন হিসেবে ঘোষণা করেছে জেলা প্রশাসন।

  • আজ রবিবার (১৪ জুন ২০২০) বিকেল ৫টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রেড জোন বলবৎ থাকবে। জেলা স্বাস্থ্য বিভাগের সুপারিশের ভিত্তিতে দুপুরে জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়।

রেড জোন ঘোষিত এলাকাগুলো হলো- শহরের চেলোপাড়া, নাটাইপাড়া, নারুলী, জলেশ্বরীতলা, সূত্রাপুর, মালতিনগর, ঠনঠনিয়া, হাড়িপাড়া ও কলোনী এলাকা।

  • বিজ্ঞপ্তিতে জানানো হয়, রেড জোন এলাকায় সকল প্রকার ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক, গণজমায়েত নিষিদ্ধসহ সকল জনসাধারণ আবশ্যিকভাবে নিজ নিজ আবাসস্থলে অবস্থান করবেন। এ ছাড়া সকল প্রকার যানবাহন বন্ধ থাকবে। তবে কোভিড-১৯ মোকাবেলায় দায়িত্বপ্রাপ্ত বেসরকারি গাড়ি চলাচলে জেলা প্রশাসকের অনুমতি গ্রহণ করে চলতে পারবে। সকল প্রকার দোকান মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে ঔষধের দোকান, ইন্টারনেট সেবা ও মোবাইল ব্যাংকিং পরিষেবা এ আওতার বাইরে থাকবে। এ ছাড়া জরুরি প্রয়োজনে বের হলে সকলকে আবশ্যিক ভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং যথাযথ ভাবে মাস্ক পরিধান করতে হবে।

জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ জানান, করোনা মাত্রাতিরিক্ত প্রাদুর্ভাব এলাকাগুলো চিহ্নিত করে জেলা সিভিল সার্জনের দেওয়া তালিকা অনুযায়ী বগুড়া পৌরসভার ৯টি এলাকাকে রোড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। পরবর্তী সময়ে অবস্থা বুঝে রেড জোন এলাকা বাড়তে পারে বলেও তিনি জানান।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৪ জুন ২০২০) তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩২ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১১৭১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩  হাজার ১৪১ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৭  হাজার ৫২০জনে। গতকাল নমুনা পরীক্ষা করা হয়েছিল ১৬ হাজার ৬৩৮টি আর আজ পরীক্ষা করা হয়েছে ১৪৫০৫ টি। নমুনা পরীক্ষা কমলেও বেড়েছে শনাক্তের সংখ্যা ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯০৩ জন। ফলে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন মোট ১৮ হাজার ৩৩১ জন।

আমাদের বাণী ডট কম/১৪  জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।