মহান মে দিবস উপলক্ষে শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮হাজার টাকা নির্ধারণ, সম্মানজনক কাজ,  কর্মক্ষেত্রে নিরাপত্তা , ট্রেড ইউনিয়ন অধিকার ও গণতান্ত্রিক শ্রম আইন প্রতিষ্ঠার দাবিতে-  বগুড়ায় মিছিল-সমাবেশ-আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মহান মে দিবস উপলক্ষে  শ্রমিক ফ্রন্ট বগুড়া জেলা শাখার উদ্যোগে আজ  সকাল ১০.০০ টায় শহরের প্রধান প্রধান সড়কে মিছিল শেষে সাতমাথায় সমাবেশ -সংগঠন কার্যালয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা শাখার সভাপতি শ্রমিক নেতা সাইফুজ্জামান টুটুল বক্তব্য রাখেন বাসদ বগুড়া জেলা আহ্বায়ক সাইফুল ইসলাম পল্টু,সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা সাধারণ সম্পাদক মাসুদ পারভেজ, সদস্য আবু রায়হান, সুরেশ চন্দ্র দাস মনু, সানোয়ার হোসেন বাবু

কমরেড সাইফুল ইসলাম পল্টু বলেন, মহান মে দিবস হলো শ্রমিকদের লড়াই সংগ্রামের ইতিহাসের এক অনন্য দিন। ১৮৮৬ সালের এই দিনে শিকাগো হে মাকের্টে শ্রমিকদের শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচিতে পুলিশ হামলা করে এবং শ্রমিক নেতাদের নামে মিথ্যা মামলা দিয়ে অন্দোলন ধ্বংস করতে চেয়েছিলো, কিন্তু শ্রমিকেরা সকল বাধা অতিক্রম করে- ৮ ঘন্টা কাজ, ৮ ঘন্টা বিনোদন, ৮ ঘন্টা বিশ্রামের দাবি আদায় করে নেয়। কিন্ত আজও আমাদের দেশের প্রায় সকল কলকারখানায় শ্রমিকদের অমানবিক পরিশ্রম করতে হয়, ৮ ঘন্টা শ্রমের দাবি বাংলাদেশে আজও উপেক্ষিত। শ্রমিকের উপর নির্যাতন বন্ধ হয়নি। গত ২৪ এপ্রিল গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সহ- সভাপতি সাইফুল ইসলাম শরীফের উপর নির্মম হামলা করেছে ফাইন নীটওয়ার লি:এর সন্ত্রাসী মালিক রাসেলসহ তার সন্ত্রাসী বাহিনী। তিনি অবিলম্বে শরিফের উপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচার দাবি করেণ।

শ্রমিক নেতা মাসুদ পারভেজ বলেন, কয়েকদিন পর জুন-জুলাই মাসে আমাদের দেশের বাজেট প্রণয়ন হবে। সাধারণ শ্রমজীবী মানুষের শ্রমের টাকায় বাজেট প্রণয়ন হয় কিন্তু যে শ্রমিকরা শিল্প ও সেবাখাত মিলে জিডিপির প্রায় ৮০ ভাগ সম্পদ তৈরি করে তাদের বাসস্থান নেই। বস্তিতে, নর্দমার পাশে থাকে শ্রমিকেরা। অনুৎপাদনশীল সামরিক বাহিনী, পুলিশ, র‌্যাবকে সস্তায় পানির দরে রেশন দেওয়া হয় কিন্তু উৎপাদনশীল খাতে নিযুক্ত শ্রমিকদের রেশনের দাবি সব সময় বাজেটে উপেক্ষিত হয়ে আসছে।

সমাপনী বক্তব্যে শ্রমিক নেতা সাইফুজ্জামান টুটুল বলেন, বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়ছে ৭.৫ শতাংশের বেশি , মাথাপিছু আয় এখন ১১৯০৯ ডলার, ৮৪ টাকা ডলার ধরলে ৫ সদস্যও একটি পরিবারের মাসিক আয় ৬৬ হাজার টাকার বেশি হওয়ার কথা কিন্তু আমাদের দেশের শ্রমিকের ৮-১০ হাজার টাকা আয় করতে দিনরাত পরিশ্রম করতে হয় । কিন্ত আমরা শাসকদের মুখে প্রতিনিয়ত শুনছি বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ পৃথিবীর বহু দেশ বাংলাদেশকে এখন উন্নয়নের মডেল হিসাবে প্রশংসা করে। আর বাংলাদেশের উন্নয়নের প্রধান শক্তি যে শ্রমিক তারা কেন পৃথিবীর সবচেয়ে কম মজুরি পায় সেই প্রশ্নে শাসকেরা নীরব। আমরা বহু বার হিসাব করে দেখিয়েছি আজকের বাজার দর অনুযায়ী একটি শ্রমিক পরিবার নূন্যতম ১৮ হাজার টাকা ছাড়া চলতে পারে না।

সমাবেশে অন্যান্য নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদের আবাসন, রেশনে বিশেষ বরাদ্দ ও সকল কারখানায় ট্রেড ইউনিয়ন করার অধিকার, কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করা, শ্রমিক স্বার্থ বিরোধী কালা-কানুন বাতিল করা এবং সর্বপরি শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে দেশের সকল শ্রমজীবী মেহনতি মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
মিছিল-সমাবেশ -আলোচনা সভা শেষে চারণ সাংস্কৃতিক কেন্দ্র বগুড়ার পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।