আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘দেশনেত্রী’ বলে সম্বোধন করে  সমালোচনার মুখে পড়েছেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহী শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী আসিক রহমান।

গতকাল শুক্রবার বিকেলে আইইবি রাজশাহী কেন্দ্রের কনফারেন্স রুমে আয়োজিত সভায় বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘দেশনেত্রী’ বলে সম্বোধন করেন তিনি। এসময় সভায় বিশৃঙ্খলা সৃষ্টি ও হৈ-চৈ শুরু হয়। উপস্থিত প্রকৌশলীরা তার এই বক্তব্যের প্রতিবাদ জানান এবং তাকে ক্ষমা চাওয়ার অনুরোধ করেন। এক পর্যায়ে প্রকৌশলীদের কেউ কেউ সভা বয়কট করে চলে যাওয়ার চেষ্টা করলে সভাপতির অনুরোধে তারা আবার উপস্থিত থাকেন।

একই সঙ্গে সভায় উপস্থিত প্রকৌশলীদের কেউ কেউ অভিযোগ করে বলেন, সংগঠনের সাধারণ সদস্য না হয়েও প্রকৌশলী আসিক রহমান বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক কীভাবে হলেন। সংগঠনের কোনো পদ-পদবী পেতে হলে তাকে সংগঠনের সদস্য হতে হবে। অথচ সদস্য না হয়েও তিনি কীভাবে সাধারণ সম্পাদক হলেন তা বোধগম্য নয়। এ নিয়ে সংগঠনটির কেন্দ্রীয় হাইকমান্ডের কাছে অভিযোগও দেয়া হয়েছে বলে একাধিক প্রকৌশলী জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী বছরের ২৭ ফেব্রুয়ারি বঙ্গববন্ধু প্রকৌশলী পরিষদের রাজশাহী শাখার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তাই এই নির্বাচনকে কেন্দ্র করে করণীয় নির্ধারণে ও মহান বিজয় দিবস উপলক্ষে শুক্রবার বিকেলে আইইবি রাজশাহী কেন্দ্রের কনফারেন্স রুমে আলোচনা সভার আয়োজন করা হয়।
এই সভায় বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘দেশনেত্রী’ বলে সম্বোধন করেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহী শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী আসিক রহমান। এসময় সভায় বিশৃঙ্খলা সৃষ্টি ও হৈ-চৈ শুরু হয়। উপস্থিত প্রকৌশলীরা তার এই বক্তব্যের প্রতিবাদ জানান এবং তাকে ক্ষমা চাওয়ার অনুরোধ করেন। এক পর্যায়ে প্রকৌশলীদের কেউ কেউ সভা বয়কট করে চলে যাওয়ার চেষ্টা করেন। পরে সভাপতির অনুরোধে তারা আবার সভায় যোগ দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের কার্যনির্বাহী কমিটির একাধিক সদস্য বলেন, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহীর সাধারণ সম্পাদক প্রকৌশলী আসিক রহমান একসময়ের রাজশাহী বিএনপির দাপুটে নেতা সালাউদ্দিন বেবীর ভাই। তিনি বিএনপি আমলে সালাউদ্দিন বেবীর প্রভাব খাটিয়ে পিডিবিতে সহকারী প্রকৌশলী হিসেবে নিয়োগ পান। ইতিপূর্বে তিনি জাতীয় শোক দিবস ২০১৯ অনুষ্ঠানে ছাত্রলীগ বিদ্বেষী মন্তব্য করায় বিতর্কিত হন । এমনকি গত ২২ জুলাই রুয়েট অডিটোরিয়ামে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইবি সভাপতি প্রকৌশলী আব্দুর সবুর উদ্যেগে আয়োজিত ৪থ শিল্প বিপ্লব ও ডিজিটাল নিরাপত্তা শীষক সেমিনারে সহযোগিতা না করায় পরিষদের নেতৃবৃন্দের তোপের মুখে পড়েন।
তারা আরো বলেন, অভিযোগ উঠেছে, সংগঠনের সাধারণ সদস্য না হয়েও প্রকৌশলী আসিক রহমান বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক কীভাবে হলেন।

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের রাজশাহী শাখার যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ড. প্রকৌশলী এন.এইচ.এম কামরুজ্জামান সরকার (হিরো) এবং গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক প্রকৌশলী সামিউল ইসলাম রবিনসহ সংগঠনটির কার্যনির্বাহী কমিটির আরো একাধিক সদস্য বলেন, সভায় বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘দেশনেত্রী’ বলে সম্বোধন করেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহী শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী আসিক রহমান।
এসময় সভায় বিশৃঙ্খলা সৃষ্টি ও হৈ-চৈ শুরু হয়। উপস্থিত প্রকৌশলীরা তার এই বক্তব্যের প্রতিবাদ জানান এবং তাকে ক্ষমা চাওয়ার অনুরোধ করেন। এক পর্যায়ে প্রকৌশলীদের কেউ কেউ সভা বয়কট করে চলে যাওয়ার চেষ্টা করেন। পরে সভাপতির অনুরোধে তারা আবার সভায় যোগ দেন।
এ ব্যাপারে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহী শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী আসিক রহমান বলেন, আমি বক্তব্যের শুরুতেই জননেত্রী ও গণতন্ত্রের মানসকন্যা বলে মাননীয় প্রধানমন্ত্রীকে সম্বোধন করেছি। এসময় ভুলবশত মুখ দিয়ে ‘দেশনেত্রী’ শব্দটা বের হয়ে গেছে। কিন্তু পরে আমি বিষয়টি সংশোধন করে নিয়েছি।
এটি আসলে তেমন কিছু নয়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আগে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সদস্য ছিলাম। তারপর একটি প্রক্রিয়ার মধ্যে দিয়েই সাধারণ সম্পাদক হয়েছি। তবে আমার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সঠিক নয়।
বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ড. হাবিবুর রহমান বলেন, সদস্যরা আমাকে জানিয়েছেন যে, সংগঠনের সাধারণ সদস্য না হয়েও প্রকৌশলী আসিক রহমান বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক কীভাবে হলেন।
তিনি বলেন, এ বিষয়ে সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদককে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি এ অভিযোগের সত্যতা যাচাই করবেন। অভিযোগ প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

আমাদের বাণী

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।