নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ৯৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মধ্য ঢাকা শহরেই রয়েছেন ৩৭ জন। ঢাকায় যাত্রাবাড়িতে সর্বাধিক পাঁচজন সংক্রমিত হয়েছেন এই ভাইরাসে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় যে ছয়জন মারা গেছেন, তাদের মধ্যে তিনজন ঢাকার। অন্য দুজন নারায়ণগঞ্জের এবং একজন পটুয়াখালীর।

আজ শুক্রবার (১০ এপ্রিল ২০২০) দুপুর আড়াইটায় মহাখালী থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানায় জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বাংলাদেশে সর্বমোট ৪২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মধ্যে কেবল ঢাকা শহরেই রয়েছে ২৩৩ জন।

আজ শুক্রবার (১০ এপ্রিল ২০২০) আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় শনাক্ত ৯৪ জন করোনাভাইরাস আক্রান্ত রোগীর মধ্যে পুরুষের সংখ্যা ৬৯, মহিলা ২৫ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণ করে সেব্রিনা ফ্লোরা বলেন, ‘১০ বছরের নিচে রয়েছে ৪ জন, ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে ৬ জন, ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে ১২ জন। ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে ২৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে ১৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে ১৪ জন এবং ষাটোর্ধ্ব রয়েছে ১৩ জন।’

আইইডিসিআর পরিচালক বলেন, ‘রোগীর সংখ্যা গতকালের তুলনায় কিছু কম থাকলেও গত ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যুবরণ করেছেন ছয়জন। এই ছয়জনের মধ্যে পাঁচজন পুরুষ, একজন মহিলা। তাদের মধ্যে ৩০ থেকে ৪০ বছর বয়সের মধ্যে দুজন। ৫০ থেকে ৬০ বছর বয়সের মধ্যে দুজন। ৭০ থেকে ৮০ বছর বয়সের মধ্যে একজন এবং আরেক হচ্ছেন ৯০ বছর বয়স।’

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ সানিয়া তাহমিনা জানান, বর্তমানে আজ পর্যন্ত কোয়ারেন্টাইনে আছে  ৬৮,৩২৪ জন এবং হোম কোয়ারেন্টাইন সম্পন্ন করেছে ৫৮,১৬৭ জন, আইসোলেশন আছেন ৪৭৩ জন এবং আইসোলেশন সম্পন্ন করেছেন ৩৩৬ জন।

প্রসঙ্গত, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে সর্বমোট মৃত্যুবরণ করেছেন ২৭ জন।

উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবিলায় সরকারি-বেসরকারি অফিসে সাধারণ ছুটির মেয়াদ সাপ্তাহিক ছুটি মিলিয়ে ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। এ ছুটির সঙ্গে নতুন কিছু নির্দেশনা জারি করেছে সরকার। এর মধ্যে রয়েছে সারা দেশে সন্ধ্যা ৬টার পর বাইরে বের হওয়া যাবে না। বের হলেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আজ শুক্রবার (২৫ এপ্রিল ২০২০)  ছুটির মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এ নিয়ে চতুর্থ দফায় ছুটি বাড়ানো হলো। আজকের প্রজ্ঞাপনে ঘোষিত সাপ্তাহিক ছুটি ও সাধারণ ছুটির ধারাবাহিকতায় আগামী ১৫ ও ১৬ এপ্রিল এবং ১৯ থেকে ২৩ এপ্রিল ২০২০ পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এই সাধারণ ছুটির সঙ্গে ১৭ ও ১৮ এপ্রিল এবং ২৪ ও ২৫ এপ্রিলের সাপ্তাহিক ছুটিও যোগ হবে।

আমাদের বাণী ডট কম/১০ এপ্রিল ২০২০/এভিপি 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।