বিপিএলের ক্ষমতা পেতে চান অলরাউন্ডার সাকিব

বিপিএলের নতুন মৌসুমের পর্দা উঠবে শুক্রবার থেকে। তার আগে আজ বিপিএলকে মোটামুটি ধুয়ে দিলেন সাকিব আল হাসান । তিনি বলেন, বিপিএলের অবস্থা খুব খারাপ, আমি যদি বিপিএলের প্রধান নির্বাহী হতাম, তাহলে এক থেকে দুই মাসের মধ্যে সব ঠিক করে দিতাম’-বিপিএল নিয়ে গতকাল বুধবার দুপুরে এমন বিস্ফোরক মন্তব্য করেছেন সাকিব আল হাসান। দেশসেরা ক্রিকেটারের এমন মন্তব্যে তোলপাড় ক্রীড়াঙ্গনে।

অলরাউন্ডার সাকিব বলেছিলেন, ‘আমাকে যদি (বিপিএলের) প্রধান নির্বাহীর দায়িত্ব দেয়া হয়, বেশিদিন লাগবে না। দুই মাস লাগবে সর্বোচ্চ, সবকিছু ঠিক করতে। দু‘নায়ক’ সিনেমা দেখেছেন না? একদিনেও অনেক কিছু করা সম্ভব। যে করতে পারে সে সব করতে পারে।’

বিপিএল ২০২৩ ট্রপি

আরো পড়ুন – বিপিএল ২০২৩ খেলা শুরু, এক নজরে বিপিএল সময়সূচী

এই অলরাউন্ডার বলেছিলেন, ‘এই পুরো সবকিছু বাদ দিয়ে আবার ড্রাফট হবে, অকশন হবে, ফ্রি টাইমে বিপিএল হবে, সব আধুনিক টেকনোলজি থাকবে। ব্রডকাস্ট ভালো থাকবে। হোম অ্যান্ড অ্যাওয়ে ভেন্যু থাকবে।’

সাকিব আরও বলেছিলেন, ‘বাজেট সংকট সম্ভবত (হাসি)। সদিচ্ছা থাকলে থেমে থাকার কিছু দেখি না। সদিচ্ছা থাকলে আমি তো কোনো কারণ দেখি না ডিআরএস থাকবে না।

তিন মাস আগে ড্রাফট কিংবা অকশন কেনো হবে না? টিমগুলো দুই মাস আগে থেকে কেনো ঠিক হবে না? ক্রিকেটকে পুঁজি করতে না পারাকে সাংগঠনিক ব্যর্থতা হিসেবে দেখছেন সাকিব।

বিসিবির সীমাবদ্ধতা জানলে সাকিব এমন মন্তব্য করতেন না – বিসিবি সিইও

সাকিবের বিস্ফোরক মন্তব্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন, সাকিব কোন প্রেক্ষাপটে ওই মন্তব্য করেছেন তা আমাদের সেটা জানা নেই।

তবে সাকিব যদি বিসিবির সীমাবদ্ধতা জানতেন, তাহলে এমন মন্তব্য করতেন না। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বিপিএলের টাইটেল স্পন্সরশিপ ঘোষণা অনুষ্ঠানে বিসিবি সিইও এ মন্তব্য করেন।

দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ বিপিএলকে ঢাকা প্রিমিয়ার লিগের সঙ্গে তুলনা করতেও নারাজ সাকিব। প্রিমিয়ার লিগের চেয়েও বিপিএলকে পিছিয়ে রাখছেন, ‘একটা যা-তা অবস্থা।

এর থেকে আমাদের ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) আরও ভালোভাবে হয়। কারণ, আগে থেকেই দল গোছাতে পারে। আরও আগে থেকে জানে যে দলটা কী হচ্ছে এবং তারা সেভাবে প্রস্তুতি নিতে পারে।’ সাকিব মনে করেন বিপিএল বাজারজাতের জায়গা থেকে বড় ব্যর্থতা।

আরো পড়ুনকে হবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিমের নতুন কোচ?

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২৩

৬ জানুয়ারি শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেট। সাত দল খেলবে এবার। বছরের প্রথম দিন থেকে বেশ অনুশীলন চলছে। রংপুর শুধু বসুন্ধরা কমপ্লেক্সে খেলছে। সেখানে তারা গতকাল একটি প্র্যাকটিস ম্যাচও খেলেছে।

খুলনাকে কোনো পাত্তাই দেয়নি তারা। এবার কুমিল্লার সঙ্গে ভালো ফাইট দেবে রংপুর বোঝাই যাচ্ছে। তবে এবার বিপিএলের আর এক দিন বাকি। এখনো অনেক দলের তারকা ক্রিকেটার আসেননি।

আবার এলেও কয়দিন খেলবে সে ব্যাপারেও সংশয় রয়েছে। সাকিব এ ব্যাপারেও সংশয় প্রকাশ করে জানান, এর চেয়ে আমাদের ঢাকা প্রিমিয়ার লিগ ভালো হয়! তারা বেশ সময় নিয়ে দল গঠন করে।’

আরো পড়ুন বিপিএল খেলা কখন শুরু হবে ! দেখে নিন বিপিএল ২০২২ ফিক্সচার, বিপিএল ২০২৩

একদিনের ক্ষমতা পেলে কী করবেন সাকিব?

বিপিএলে একদিনের জন্য সিইও হলে সাকিব সব বদলে দেবেন! তবে এক বা দুই মাস সময় চেয়েছেন। তিনি বলেন, ‘পুরা সব কিছু বাদ দিয়ে নতুন করে সব হবে। আবার ড্রাফট হবে, অকশন হবে, ফ্রি টাইমে বিপিএল হবে, আধুনিক টেকনোলজি থাকবে, ব্রডকাস্ট ভালো থাকবে এবং হোম অ্যান্ড অ্যাওয়েতে ম্যাচ হবে।

বিসিবির বর্তমান সিইও কে?

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর সিইও নিজামউদ্দিন চৌধুরী ।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২৩ কবে অনুষ্ঠিত হবে?

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ২০২৩ সালের ৬ জানুয়ারী থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিপিএল এর নবম আসর অনুষ্ঠিত হবে।

ক্রিকেট