নিজস্ব সংবাদদাতা, ঢাকা; বাংলাদেশে তিনজন করোনায় আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর থেকেই আতঙ্ক দেখা গিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। আর এই আতঙ্কে উদ্বিগ্ন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২০ আজ (১০ মার্চ ২০২০)  মঙ্গলবার থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা স্থাগিত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)

গতকাল সোমবার (৯ মার্চ ২০২০) রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) ১৫৮তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এ কথা জানান।

আরও পড়ুন; করোনা আতঙ্কে সব স্কুল, কমেছে শিক্ষার্থীদের উপস্থিতি, শিক্ষকরা তাকিয়ে মন্ত্রণালয়ের দিকে!

এদিকে গতকাল (০৯ মার্চ ২০২০) সোমবার রাতে মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের সাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোনা ভাইরাসে  শনাক্ত হওয়ায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে কিনা এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় আজ (১০ মার্চ ২০২০)  মঙ্গলবার বিকালে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে।

আরও পড়ুন; সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হবে কি’না সিদ্ধান্ত আজ বিকালে

অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক জানান, করোনাভাইরাস থেকে রক্ষা পেতে সচেতনতা বাড়াতে কাজ করবে মাউশি অধিদপ্তর। শিগগিরই এ ব্যাপারে একটি সার্কুলার জারি করা হবে। সে অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে চলতে হবে। বিশেষ করে শিক্ষার্থীদের নিয়মিত হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলাসহ নানা ব্যাপারে সচেতন করবেন শিক্ষকরা।

আরও পড়ুন; করোনাভাইরাস: ১৭ মার্চে প্রাথমিকের ৮ কর্মসূচী নিয়ে অধিদফতরে ব্যাখা!

এ ছাড়া আজ মঙ্গলবার থেকে জাতীয় শিক্ষা সপ্তাহ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এই সপ্তাহে যেহেতু নানা ধরনের শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে আপাতত শিক্ষা সপ্তাহ স্থগিত করা হয়েছে বলেও জানিয়েছেন মাউশি অধিদপ্তরের মহাপরিচালক।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান দুই সপ্তাহ বন্ধ রাখার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ মঙ্গলবার (১০ মার্চ ২০২০) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

আরও পড়ুন; প্রধানমন্ত্রীর কাছে প্রাথমিক ছাত্রের খোলা চিঠি, পাস হচ্ছে ১ হাজার কোটি টাকা!

মির্জা ফখরুল  বলেন, আমরা ইতোমধ্যে করোনাভাইরাস আক্রান্তদের আরোগ্য কামনা করছি এবং এই রোগ যাতে ছড়িয়ে না পড়ে সে জন্য আল্লাহর কাছে প্রার্থনা জানাচ্ছি। একইসঙ্গে আমরা দল, অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মী এবং দেশবাসীকে করোনা আক্রান্তদের প্রয়োজনীয় সেবা প্রদান ও এই রোগ যাতে আর না ছড়ায় সে লক্ষ্যে জনসচেতনামূলক কার্যক্রম পরিচালনার আহ্বান জানাচ্ছি। এছাড়া দুস্থ রোগীদের সুচিকিৎসায় সহায়তা দান এবং রোগ প্রতিরোধের লক্ষ্যে প্রয়োজনীয় পরামর্শ ও সরঞ্জাম নিয়ে জনগণের পাশে থাকার জন্যও আমরা সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।

আমাদের বাণী ডট কম/১০ মার্চ ২০২০/সিসি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।